রোজা রেখে হেঁটে হেঁটে শতবর্ষী প্রবাসীর তহবিল সংগ্রহ

প্রকাশিত: ৯:১৯ অপরাহ্ণ, মে ৬, ২০২০

মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ব্যতিক্রমী এক উদ্যোগ নিলেন বাংলাদেশি বংশোদ্ভূত ১০০ বছর বয়সী ব্রিটিশ নাগরিক দবিরুল ইসলাম চৌধুরী। ভাইরাসটিতে সংক্রমিত ব্যক্তিদের জন্য দাতব্য সহায়তার অংশ হিসেবে হেঁটে হেঁটে অর্থ সংগ্রহ করছেন তিনি। এ জন্য রোজা রেখেই নিজ বাড়ির বাগানে প্রতিদিন ১০০ কদম করে হাঁটছেন এই শতবর্ষী।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, সংগৃহীত টাকাগুলো দিয়ে যুক্তরাজ্য, বাংলাদেশসহ প্রায় ৫০টি দেশের কোভিড-১৯ রোগে সংক্রমিত ব্যক্তিদের চিকিৎসায় ব্যয় করা হবে। গত ২৬ এপ্রিল থেকে এভাবে অর্থ সংগ্রহের কাজ শুরু করেন তিনি। ইতোমধ্যে ৭৫ হাজার পাউন্ডের বেশি অর্থ সংগ্রহ করেছেন।

জানা গেছে, শুরুতে মাত্র এক হাজার পাউন্ড অর্থ সংগ্রহের লক্ষ্য নিয়ে হাঁটা শুরু করেন তিনি। কিন্তু মাত্র এক ঘণ্টার মধ্যেই সেই অর্থ সংগ্রহ হয়ে যায়। তাই মানুষের অভাবিত সাড়ায় উৎসাহিত হয়ে পুরো রমজান মাসজুড়েই বাগানে হেঁটে হেঁটে তহবিল সংগ্রহের কাজ চালিয়ে যেতে চান শতবর্ষী দবিরুল ইসলাম চৌধুরী।

জাস্টগিভিং ডটকম নামের একটি পেজ থেকে পুরো কার্যক্রমটি পরিচালনা করা হচ্ছে। আর এটি মূলত কোভিড-১৯ সংকটের কারণে চালু করা ব্রিটিশ-বাংলাদেশি টেলিভিশন ব্রডকাস্টার চ্যানেল এসের রমাদান ফ্যামিল কমিটমেন্টের (আরএফসি) কার্যক্রম।

শতবর্ষী এই বৃদ্ধের ছেলে আতিক চৌধুরী বলেন, প্রথমে তিনি খুবই ধীরগতিতে হাঁটা শুরু করেন। এরপর আস্তে আস্তে হাঁটার গতি বাড়ান। মানুষের অভাবিত সাড়া পাওয়ায় আর থামতে চাচ্ছেন না। এখন প্রতিদিনই ১০০ কদম করে হাঁটছেন।

উল্লেখ্য, ১৯২০ সালের ১ জানুয়ারি সিলেটে জন্মগ্রহণ করেন দবিরুল ইসলাম চৌধুরী। ইংরেজি সাহিত্যে পড়াশোনার জন্য ১৯৫৭ সালে যুক্তরাজ্যে পাড়ি জমান। এরপর আর দেশে না ফিরে সেখানেই থেকে গেছেন। তিনি বর্তমানে লন্ডনের সেইন্ট আলবানসে বসবাস করছেন। এক সময় কমিউনিটির নেতা ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সময় দেশের জন্য অর্থ সংগ্রহ করেছিলেন তিনি।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন