আর নমুনা সংগ্রহ করবেনা আইইডিসিআর?

প্রকাশিত: ১০:২৭ অপরাহ্ণ, মে ৩, ২০২০

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে বাংলাদেশে শুরুর দিকে নমুনা সংগ্রহ করে আসছিল স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। নানা আলোচনা-সমালোচনার মধ্য দিয়ে প্রতিষ্ঠানটির কর্মীরা রাজধানীর বিভিন্ন স্থানসহ সারাদেশের নমুনা সংগ্রহ করতো প্রথম দিক থেকেই।

তবে এখন থেকে দেশে করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করবে না জাতীয় রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর)। বরং কারো দেহে উপসর্গ দেখা দিলে আজ রোববার থেকেই নমুনা সংগ্রহ করবে স্বাস্থ্য অধিদপ্তর।

সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ এ তথ্য জানিয়েছেন।তিনি বলেন, সারাদেশে কোভিড-১৯ সংক্রমণের মাত্রা বেড়ে গেছে। ভবিষ্যতে এটা আরো বাড়তে পারে- এমন সম্ভাবনা থেকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। তার আগ থেকে আইইডিসিআর এককভাবে নমুনা সংগ্রহ করছিল। কিন্তু পরবর্তীতে সংক্রমণ বেড়ে যায় এবং দেশের বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে। পরিস্থিতি বিবেচনায় পরে রাজধানী ঢাকার বিভিন্ন হাসপাতাল এবং দেশের বিভিন্ন অঞ্চলে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার ব্যবস্থা করা হয়।

আবুল কালাম আজাদ বিবিসিকে জানান, আইইডিসিআর এখন থেকে বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ ও ভাইরাসটি কীভাবে নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে গবেষণা পরিচালনা করবে।

আজ রোববারের তথ্যানুযায়ী, বাংলাদেশে ৯ হাজার ৪৫৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৭৭ জন। গত ১৮ মার্চ প্রথম করোনা রোগীর মৃত্যু হয় দেশে। এ ছাড়া রোববার পর্যন্ত দেশে ১ হাজার ৬৩ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

/এমএম/পিভি

মন্তব্য করুন