করোনা সঙ্কটেও শক্তিশালী অর্থনীতিতে ৯ম বাংলাদেশ

প্রকাশিত: ৯:১৬ অপরাহ্ণ, মে ৩, ২০২০

করোনা সংকটে শুধু মানুষের স্বাস্থ্য নয়, অর্থনীতি নিয়েও দেখা দিয়েছে ঘোর অনিশ্চয়তা। মাসের পর মাস লকডাউনে অর্থনৈতিক মন্দার আশঙ্কায় বিশ্বের বড় বড় দেশগুলো। তবে বাংলাদেশের জন্য সুসংবাদ দিলো দ্য ইকোনোমিস্ট। লন্ডনভিত্তিক সাময়িকী উদীয়মান অর্থনীতির ৬৬ দেশের তালিকা তৈরি করেছে, যেখানে শক্তিশালী অর্থনীতির দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৯ নম্বরে।

জিডিপির শতাংশ হিসেবে সরকারি ঋণ, বৈদেশিক ঋণ, ঋণের সুদ এবং রিজার্ভ, এই চারটি দিক বিবেচনায় নিয়ে তালিকাটি তৈরি করা হয়েছে। তালিকায় শীর্ষে রয়েছে বতসোয়ানা। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে তাইওয়ান ও দক্ষিণ কোরিয়া। শীর্ষ দশে থাকা অন্য দেশগুলো হলো- পেরু, রাশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, সৌদি আরব, বাংলাদেশ ও চীন

কোভিড-১৯ সঙ্কটের মধ্যেও শক্তিশালী অর্থনীতিতে থাকা ১০ দেশের মধ্যে শীর্ষে রয়েছে বতসোয়ানা। তালিকায় এরপরেই রয়েছে তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, পেরু, রাশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, সৌদি আরব, বাংলাদেশ ও চীন। এই তালিকায় প্রতিবেশী ভারতের অবস্থান ১৮, পাকিস্তান ৪৩ এবং শ্রীলঙ্কা ৬১।

শনিবার প্রকাশিত র‌্যাংকিংয়ে প্রাণঘাতী ভাইরাসের উৎপত্তিস্থল চীন বাংলাদেশের ঠিক পরে। সবার উপরে আফ্রিকান দেশ বতসোয়ানা। বাংলাদেশের উপরে থাকা অন্য দেশগুলো হলো তাইওয়ান, দক্ষিণ কোরিয়া, পেরু, রাশিয়া, ফিলিপাইন ও থাইল্যান্ড।

এই তালিকায় সবার শেষে থাকা বা বর্তমানে অর্থনীতিতে সবচেয়ে ঝুঁকিতে থাকা শীর্ষ ১০ দেশ হলো: ভেনেজুয়েলা, লেবানন, জাম্বিয়া, বাহরাইন, অ্যাঙ্গোলা, শ্রীলঙ্কা, তিউনিশিয়া, মঙ্গোলিয়া, ওমান এবং আর্জেন্টিনা।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন