আল্লাহর ওপর ভরসা রাখুন, জয় আমাদের হবেই: ওবায়দুল কাদের

প্রকাশিত: ১০:০১ অপরাহ্ণ, মে ২, ২০২০

দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট পরিস্থিতে তৈরি পোশাক কারখানা চালু করার আগে মালিকরা যেসব প্রতিশ্রুতি দিয়েছিলেন তা রক্ষা করার আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার নিজের সরকারি বাসভবন থেকে অনলাইনে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান। পাশাপাশি সবাইকে আল্লাহর ওপর ভরসা রাখার আহ্বান জানান তিনি।

সেতুমন্ত্রী বলেন, তৈরি পোশাক কারখানা চালু করার আগে গার্মেন্টস মালিকরা বিভিন্ন ধরনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। যেমন- এ সংকটময় পরিস্থিতিতে কোনো কারখানা লে-অফ বা কোনো শ্রমিককে ছাঁটাই করা হবে না। ছুটিতে গ্রামের বাড়িতে যাওয়া শ্রমিকদের বেতনের একটা অংশ প্রদান এবং দেশের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাদের ঢাকায় ফিরে আসার ব্যাপারে নিরুৎসাহিত করা হবে। পাশাপাশি ঢাকায় অবস্থান করছে এমন শ্রমিকদের দিয়েই কারখানা পরিচালনা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন মালিকরা।

কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে, প্রতিদিনই দেশের বিভিন্ন প্রান্ত থেকে শ্রমিকরা দলে দলে রাজধানীতে ফিরে আসছেন। কারণ হিসেবে তারা বলছেন, অফিস থেকেই তাদের আসতে বলা হয়েছে। এদিকে গতকাল শুক্রবার গাজীপুরের একটি কারখানার শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে। কারখানাটি লে-অফ ঘোষণা করা হয়েছে। কিন্তু কারখানার মালিকদের এমনটা করার কথা ছিল না, বলেন ওবায়দুল কাদের।

কারখানার মালিকদের উদ্দেশে তিনি বলেন, দেশের এ সংকটময় পরিস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার তাদের পাশে আছে। তারাও যেন পোশাক শ্রমিকদের পাশে থেকে উদার মন-মানসিকতার দৃষ্টান্ত স্থাপন করেন। নিজেদের দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করেন। এ সংকটকালে কারখানা লে-অফ ও শ্রমিক ছাঁটাই থেকে তারা বিরত থাকবেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরো বলেন, করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকট মোকাবেলায় সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্বক্ষণিক দেশের পরিস্থিতি মনিটরিং করছেন। যে কোনো প্রয়োজনে তাৎক্ষণিকভাবে নির্দেশনা দিচ্ছেন। তাই করোনার বিরুদ্ধে এই যুদ্ধে উনার প্রতি আস্থা রাখুন। মহান আল্লাহ তায়ালার ওপর ভরসা রাখুন। এই যুদ্ধে আমাদের জয় হবেই।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন