‘জামায়াত’ভাঙ্গা নতুন দল এবি পার্টির আত্মপ্রকাশ

প্রকাশিত: ৯:৫১ অপরাহ্ণ, মে ২, ২০২০

বাংলাদেশের স্বাধীনতা প্রশ্নে রাজনৈতিকভাবে বিতর্কিত ও ধর্মীয় প্রশ্নে দেশের সাথে মতবিরোধপূর্ণ ধর্মীয় রাজনৈতিক দল বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক ও বর্তমান নেতাকর্মীদের নিয়ে নতুন রাজনৈতিক দলের আত্মপ্রকাশ হয়েছে আজ।

ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় নেতা মজিবুর রহমান মঞ্জুর নেতৃত্বে রাজধানীর বিজয়নগরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে আজ শনিবার বেলা ১১টার দিকে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) নামে এই নতুন রাজনৈতিক দল আত্মপ্রকাশ করেছে।

এ সময় একটি আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। কমিটির আহ্বায়ক নির্বাচিত হয়েছেন সাবেক সচিব এ এফ এম সোলায়মান চৌধুরী। আর সদস্য সচিব হয়েছেন মজিবুর রহমান মঞ্জু নিজেই।

সংবাদ সম্মেলনে জনআকাঙ্ক্ষার বাংলাদেশের প্রধান সমন্বয়ক মঞ্জু বলেন, ‘আপনারা জানেন মহামারি করোনাভাইরাসে সারা বিশ্ব আজ অনেকটাই বিপর্যস্ত, বিশেষ করে বাংলাদেশের মানুষ।

এমন অবস্থায় দেশের অনেক রাজনৈতিক দল এবং তাদের অধিকাংশ নেতাকর্মী স্বপ্রণোদিতভাবে কোয়ারেন্টিনে চলে গেছেন। এরই মধ্যে আমরা সারা দেশে অসহায় মানুষকে সাহায্য করার জন্য এগিয়ে এসেছি। এর জন্য মনিটরিং টিম গঠন করেছি।’ ‘দেশের এ অবস্থার মধ্যে অনেকেই জিজ্ঞেস করেছেন, আমরা রাজনৈতিক দল ঘোষণা করছি কেন? আপনারা জানেন, গত বছরের ২৭ এপ্রিল জনআকাঙ্ক্ষার বাংলাদেশ নামে একটা রাজনৈতিক উদ্যোগ গ্রহণ করেছিলাম আমরা। ঘোষণার পর থেকে যারা সারা দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করেছেন, এর পর থেকেই পুরোটা সময় ধরে আমরা আগ্রহী মানুষের সঙ্গে সাক্ষাৎ করেছি। বিভিন্ন মানুষের সঙ্গে পরামর্শ করেই আমরা নতুন রাজনৈতিক দলের গঠনতন্ত্র এবং আহ্বায়ক কমিটি প্রস্তুত করেছি।’

মঞ্জু বলেন, ‘এর আগে বন্যা ও ডেঙ্গুর প্রকোপের কারণে আমাদের দল ঘোষণার সময় দুবার পিছিয়েছিলাম। আজ বাংলাদেশের মানুষ অসহায়-উদ্বিগ্ন। তাই আমরা বলছি, এ দেশের মানুষের পাশে দাঁড়াতে হবে এবং এই দেশটাকে বদলাতে হবে। এবি পার্টি মুক্তিযুদ্ধের আদর্শকে ধারণ করে সব দল-মত নির্বিশেষে সবার মতানৈক্যকে অগ্রাধিকার দিয়ে কাজ করবে।’

শিবিরের সাবেক এই নেতা বলেন, আমরা মনে করি, বাংলাদেশের বর্তমান পরিস্থিতির কারণ হচ্ছে গণতন্ত্রহীনতা। আর এই গণতন্ত্রহীনতা থেকে সৃষ্টি হয়েছে রাজনৈতিক সংকট। তাই আমরা এমন এক সংকটের মধ্যে পড়েছি, যে সংকট থেকে উত্তরণ ছাড়া আমাদের আর কোনো পথ নেই। তাই আমরা এবি পার্টি বাংলাদেশ একটি রাজনৈতিক পুনর্গঠনের প্রস্তাব তুলছি। তবে আমরা মনে করি না, গণতন্ত্র একবার প্রতিষ্ঠিত হয়ে গেলেই জনকল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা হবে। পৃথিবীতে আকাশ থেকে কোনো সেলিব্রেটি নেতা আসেনি। তাদের সংগ্রাম করতে করতেই জন্ম হয়েছে।’

এ আহ্বায়ক কমিটি প্রতিটি জেলায় জেলায় নতুন আহ্বায়ক কমিটি গঠন করবে বলেও জানানো হয়েছে। এ ছাড়া দলের জন্য একটি গঠনতন্ত্র পাস করা এবং গঠনতন্ত্র অনুযায়ী খুব দ্রুত জাতীয় কনভেনশনের আয়োজন করা হবে বলেও জানিয়েছেন মঞ্জু।

#আরআর/পাবলিক ভয়েস

মন্তব্য করুন