আমি ইডিয়ট, মানুষ আমার ওপর ক্ষুব্ধ হয়েছে: নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ১:০০ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২০
নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক, ছবি: নিউইয়র্ক পোস্ট

করোনাভাইরাস প্রাদুর্ভাব রোধে লকডাউন চলছে বিশ্বের প্রায় সব দেশেই। নিউজিল্যান্ডেও চলছিলো লকডাউন। কিন্তু লকডাউন অমান্য করেন খোদ দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক। পরিবার নিয়ে গিয়েছিলেন সৈকতে। ফলে হারাতে হয়েছে পদ অনুযায়ী মর্যাদা।

পরে সমালোচনা এবং তিরস্কারের মুখে পদত্যাগ করতে চাইলে প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডান তা গ্রহণ না করে ক্লার্কের পদ মর্যাদা কমিয়ে দেন।

এবার এই ঘটনায় নিজেকে দোষী সাব্যস্ত করে এবং দায় স্বীকার করে নিজেই নিজেকে ইডিয়ট বলে মন্তব্য করেছেন স্বয়ং স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক।

ক্লাক বলেছেন,  স্বাস্থ্যমন্ত্রী হিসেবে আমার দায়িত্ব শুধু নিয়ম মেনে চলা না, অন্যদের সামনে দৃষ্টান্ত হিসেবে নিজের ভাবমূর্তিও তৈরি করা। এই সংকটের সময় আমি নির্বোধের মতো কাজ করেছি। আমি বুঝতে পেরেছি কেন মানুষ আমার ওপর ক্ষুব্ধ হয়েছে। আমি একটা ইডিয়ট, আমি ভুল করেছি।

এরকম ভুল ক্লার্ক এর আগেও একবার করেছিলেন। গত সপ্তাহে তিনি কাছাকাছি একটি পাহাড়ে গাড়ি নিয়ে বেড়াতে গিয়েছিলেন। তখন অবশ্য প্রধানমন্ত্রী জাসিন্দা বলেছিলেন, মানুষ প্রয়োজনে খোলা বাতাসে গাড়ি নিয়ে কাছাকাছি যেতে পারে। কিন্তু ঝুঁকিপূর্ণ জায়গা এড়িয়ে চলতে হবে।

তবে মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রীর মর্যাদা কমানোর ব্যাপারে প্রধানমন্ত্রী জাসিন্দা বলেন, সাধারণ পরিস্থিতিতে আমি তাকে বরখাস্ত করতাম। স্বাস্থ্যমন্ত্রী যে ভুল করলেন, তার কোনো অজুহাত নেই।

প্রধানমন্ত্রী জানান, স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করার প্রস্তাব দিলে তিনি তা প্রত্যাখ্যান করেছেন। কারণ এখন এই পদত্যাগে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই ঝুঁকিতে পড়ে যাবে বলে তিনি আশঙ্কা করছেন।

করোনাভাইরাসের এই সময়টিতে বরখাস্ত না করে মন্ত্রিসভায় পদমর্যাদার সবার নিচে নিয়ে যাওয়া হয়েছে তাকে। সহযোগী অর্থমন্ত্রীর দায়িত্ব থেকেও সরিয়ে দেয়া হয়েছে তাকে।

জাসিন্দা আর্ডান বলেন, আমি ভালো কিছু প্রত্যাশা করছি। নিউজিল্যান্ডের জন্য সেটাই করার চেষ্টার করছি।

করোনাভাইরাস প্রতিরোধে মার্চের শেষ দিকে চার সপ্তাহের জাতীয় লকডাউন ঘোষণা করে নিউজিল্যান্ড। এসময় শিক্ষাপ্রতিষ্ঠান, রেস্তোরাঁ, ক্যাফে ও জিমসহ বিদেশি নাগরিকদের জন্য সীমান্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

/এসএস

মন্তব্য করুন