৮৭ হাজার কোটি টাকার প্যাকেজ প্রণোদনার প্রস্তাব বিএনপির

প্রকাশিত: ৫:২৪ অপরাহ্ণ, এপ্রিল ৪, ২০২০

করোনাভাইরাসে সৃষ্ট অর্থনৈতিক বিপর্যয়ে সম্ভাব্য দূর্যোগ মোকাবেলায় সরকারকে ৮৭ হাজার কোটি টাকার প্যাকেজ প্রণোদনার প্রস্তাব দিয়েছে বিএনপি।

শনিবার সকালে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির পক্ষ থেকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রস্তাব দেন। 

এই প্রণোদনা প্যকেজের ৮৭ হাজার কোটি টাকার মধ্যে স্বল্প মেয়াদি খাতে ৬১ হাজার কোটি টাকা, মধ্য মেয়াদি খাতে ১৮ হাজার কোটি টাকা এবং অদৃশ্য ও অন্যান্য খাতে ৮ হাজার কোটি টাকা ব্যয় করার প্রস্তাব দেয়া হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, দেশে প্রাণঘাতী এ ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলায় সরকার ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। তবে তারা মনে করেন, এসব পদক্ষেপ এই সংকট নিরসনে যথেষ্ট নয়। কারণ করোনাভাইরাস মানুষের জীবনের ঝুঁকি ছাড়াও দেশের অর্থনীতিতে মারাত্মক বিপর্যয় ডেকে আনবে। এতে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়বে দেশের নিম্ন আয়ের মানুষ।

তিনি আরো বলেন, এই সংকট মোকাবেলায় তারা সরকারের কাছে কিছু স্বল্প ও মধ্য মেয়াদি পদক্ষেপ গ্রহণের প্রস্তাব রাখছেন। তারা আশা করেন, সরকার এসব প্রস্তাব বিবেচনা করে তা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

পাশাপাশি এসব প্রস্তাব বাস্তবায়নের জন্য দেশের মোট জিডিপির ৩ শতাংশ বা ৮৭ হাজার কোটি টাকার প্যাকেজ প্রণোদনা ঘোষণার জন্য সরকারের কাছে দাবি জানান তারা।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন