ঢাকার বাইরে রামেকে প্রথম করোনা শনাক্তকরণ ল্যাব, বুধবার থেকে পরীক্ষা

করোনাভাইরাস পরিস্থিতি

প্রকাশিত: ১০:১৬ পূর্বাহ্ণ, মার্চ ৩০, ২০২০

করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগ শনাক্তে ঢাকার বাইরে রাজশাহীতেই প্রথম করোনাভাইরাস শনাক্তকরণ পলিমার চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন স্থাপন করা হচ্ছে।

রাজশাহী মেডিকেল কলেজে (রামেক) এখন পুরোদমে চলছে ল্যাব প্রস্তুতের কাজ। আগামী মঙ্গলবারের মধ্যেই কাজ শেষ হবে। আর বুধবার থেকেই ল্যাবে করোনা পরীক্ষা শুরু হবে।

এর মধ্য দিয়ে রাজশাহীর করোনা পরিস্থিতি নিয়ে রাজশাহীর চিকিৎসক এবং সাধারণ মানুষের উৎকণ্ঠার অবসান হবে। রাজশাহী ও তার আশপাশের কারো জ্বর, কাশি, শ্বাসকষ্ট ও পাতলা পায়খানার মতো কোভিড-১৯-এর উপসর্গ থাকলে তার নমুনা পরীক্ষা করা সম্ভব হবে দ্রুত সময়ের মধ্যেই। ফলে অজানা আতঙ্ক আর ভয় দূর হবে।

রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী বলেন, পিসিআর মেশিন চালু হয়ে গেলে আমাদের উৎকণ্ঠা কেটে যাবে। কারণ, তখন এখান থেকেই নিশ্চিতভাবে বলা যাবে কেউ করোনাভাইরাসে আক্রান্ত কি না।

বাংলাদেশে প্রথম কোভিড-১৯-এর রোগী শনাক্ত হওয়ার পর থেকেই পিসিআর মেশিন আনার চেষ্টা চালিয়ে যাচ্ছিল রাজশাহী মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। অবশেষে গত বৃহস্পতিবার সন্ধ্যায় এই মেশিন আসে রাজশাহীতে। এখন রামেকের ভাইরোলজি বিভাগের পাঁচটি কক্ষে ল্যাব স্থাপনের কাজ চলছে।

/এসএস

মন্তব্য করুন