ইসরাইলে করোনা আক্রান্ত তিন হাজারের বেশি, প্রতিদিন বাড়ছে মৃত্যুর সংখ্যা

প্রকাশিত: ১২:০৩ পূর্বাহ্ণ, মার্চ ২৮, ২০২০

হাছিব আর রহমান

মধ্যপ্রাচ্যের বিষফোঁড়াখ্যাত ইহুদীবাদী দেশ ইসরাইলে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে ৩,০৩৫ জনে পৌঁছেছে। গত ২৪ ঘণ্টায় ৩৪২ জন নতুন রোগী নিশ্চিত হওয়ার পর এই সংখ্যক করোনা ভাইরাস আক্রান্তের রোগী হয়েছে ইসরাইলে।

ইসরাইল সম্প্রচার কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে এক বিবৃতিতে বলা হয়েছে, শুক্রবার আরও চারজন করোনা আক্রান্তের রোগী মারা গিয়ে ইসরাইলে মৃত্যুর সংখ্যা দাড়িয়েছে ১২ জনে। এছাড়াও ইসরাইলে ৪৯ জন রোগীর অবস্থা গুরুতর বলে জানিয়েছে তারা।

ইসরাইলে এই রোগের বিস্তার রোধে ক্যাফে, রেস্তোঁরা, হোটেল, শপিংমল এবং বিনোদন স্থান সহ সবকিছু বন্ধ রাখাসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

এছাড়াও গত সপ্তাহে, ইসরাইল সরকার ভাইরাসের সংক্রামন রোধের অংশ হিসাবে সকলের সেল ফোন পর্যবেক্ষণ করে নিশ্চিত এবং সন্দেহজনক করোনভাইরাস রোগীদের ট্র্যাক করার সিদ্ধান্ত নিয়েছে।

তবে এতকিছুর মধ্যেও ইসরাইল গাজা উপত্যকায় অবরোধ শিথিল করেনি যা বিশ্বব্যাপী সমালোচনার কারন হচ্ছে।

প্রসঙ্গত : চীনের উহান প্রদেশ থেকে শুরু হওয়া করোনাভাইরাসের সংক্রামন এখন বিশ্বের প্রায় ১৭৬ টি দেশে ছড়িয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সংকলিত তথ্যে দেখা গেছে, বিশ্বব্যাপী নিশ্চিত হওয়া মামলার সংখ্যা ৫,৭৫,৭৬৭ ছাড়িয়ে গেছে, আর মৃত্যুর সংখ্যা ২৬,৪০৭ এরও বেশি এবং ১,২৯,৯৮৮ এরও সুস্থ হয়ে ফিরেছেন। এর মধ্যে আমেরিকা করোনা আক্রান্ত রোগী রয়েছে ৮৫,৯৯১ জন যা কোন একক দেশ হিসেবে বিশ্বের সর্বোচ্চ এরপর চীন রয়েছে ৮১,২৮২ জন এবং ইতালিতে ৮০,৫৯৯ জন।

বাংলাদেশে করোনা ভাইরাস আক্রান্ত সর্বমোট রোগীর সংখ্যা নতুন চারজনসহ মোট ৪৮ জন। মোট মৃত্যুর সংখ্যা ৫ জন। এবং আক্রান্তদের মধ্যে ১১ জন রোগী সুস্থ হয়ে ফিরে গেছেন বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

সূত্র : আনাদুলু

মন্তব্য করুন