করোনাভাইরাস নিয়ে সচেতনতামূলক সংগীত (ভিডিও)

করোনাভাইরাস

মাহিন মাহিন

মুহসিন

প্রকাশিত: ১০:৫৭ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২০

তরুণ কবি ও সাংবাদিক, পাবলিক ভয়েসের যুগ্ম সম্পাদক শাহনূর শাহীন এর কথায় মহামারী করোনাভাইরাস নিয়ে সচেতনতামূলক সংগীত করেছে ইসলামী সংগীত ব্যান্ড ‘নাশিদ টিম’।

নাশিদ স্টুডিও’র পরিবেশনায় গানটিতে সুরারোপ ও কন্ঠ দিয়েছেন নাশিদ স্টুডিও’র সিইও ও টিম পরিচালক শামীম মাহমুদ। এছাড়াও ভয়েস দিয়েছেন ক্ষুদে শিল্পী উসমান গনী।

শুক্রবার (২৭ মার্চ) নাশিদ স্টুডিও’র অফিসিয়াল ইউটিউব চ্যানেল ‘Nasheed studio’তে গানটির ভিডিও আপলোড করা হয়েছে।

ভিডিওতে গানের কথার সাথে মিল রেখে শিক্ষণীয় গল্প দৃশ্যায়ন করা হয়েছে। এছাড়াও স্বাস্থ্য অধিদপ্তরের মোবাইল নাম্বারসহ করোনাভাইরাসে করণীয়-বর্জনীয় সম্পর্কে গূরুত্বপূর্ণ কিছু বার্তা দেওয়া হয়েছে ভিডিওতে।

চমৎকার এ গানটিতে সর্দি, কাশির রোগী এবং বিদেশফেরতদের সাথে আতঙ্কিত না হয়ে কীরুপ আচরণ করা হবে সেসব বিষয় তুলে ধরা হয়েছে। এছাড়া মসজিদে নামাজের ক্ষেত্রে করণীয় ও গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান করা হয়েছে। ভিডিওতেও এসব বিষয় তুলে ধরা হয়েছে।

এ ব্যাপারে শামীম মাহমুদ বলেন, শাহনূর শাহীন ভাই বেশ চমৎকার লিখেন। সমসাময়িক বিষয় হিসেবে করোনাভাইরাস নিয়ে একটি গান লিখতে বলেছিলাম। তো উনি খুব সুন্দর একটি গান লিখেছেন। গানের কথাগুলোই ব্যতিক্রমী। ভিন্ন আঙ্গিকে তিনি সাজিয়েছেন গানের কথাগুলো। যেটা সাধারণত অন্যরা করেন না।

তিনি বলেন, এখন পর্যন্ত যতগুলো গান এ সম্পর্কে হয়েছে খুব একটা নতুনত্ব নেই। আমাদের এই গানটিতে সচেতনতামূলক কথা, করণীয়-বর্জনীয় এবং বৈশ্বিক অবস্থার তুলে ধরা হয়েছে। আশা গানটি দর্শকদের ভালো লাগবে এবং ভিডিওটি তাদের উপকারে আসবে।

শাহনূর শাহীন বলেন, করোনাভাইরাসে পুরো পৃথিবীতে বিপর্যয় নিয়ে এসেছে। প্রাণঘাতী না হলেও এ ভাইরাসটি ‍খুবই ভয়ঙ্কর। কারণ এটি খুব দ্রুত ছড়িয়ে পড়ে। এভাবে ছড়াতে থাকলে আর নিয়ন্ত্রণ করা না গেলে পুরো পৃথিবীর সম মানুষ আক্রান্ত হয়ে যেতো। আর তখন চিকিৎসা সেবা দেওয়ার মতো কোনো লোক থাকতো না। এজন্য এই ভাইরাস নিয়ে খুব বেশি সতর্কতা প্রয়োজন।

এজন্য মানুষকে সচেতন করার জন্য আমরা গানের কথার সাথে মিল রেখে সুন্দর একটি শিক্ষণীয় গল্প উপস্থাপন করে ভিডিও দৃশ্যায়ন করেছি। সেই সাথে ভিডিওর ভিতরে কিছু স্বাস্থ্য সচেতনতামূলক বার্তা দেওয়া হয়েছে।

বাংলাদেশিদের জন্য সতর্কতামূলক প্রয়োজনীয় নির্দেশনার আলোকে স্বাস্থ্য অধিদপ্তর এবং সেনাবাহিনীর করোনা কন্ট্রোল রুমের যোগাযোগ নাম্বার দিয়েছি যাতে প্রয়োজন হলে সময় মতো দর্শকরা হাতের নাগালে পেয়ে যায়। বন্ধুবর শামীম ভাই গানটিতে চমৎকার সুরারোপের পাশাপাশি চমৎকার গেয়েছেনও। আশা করি দর্শকদের ভালো লাগবে।

ভিডিও দেখতে ক্লিক করুন

/এমএম/এসএস

মন্তব্য করুন