ভোলা সরকারি কলেজের শিক্ষার্থীদের ‘হ্যান্ড স্যানিটাইজার’ উৎপাদন ও বিতরণ

প্রকাশিত: ১০:০৫ পূর্বাহ্ণ, মার্চ ২৭, ২০২০

ভোলা প্রতিনিধি: নিম্ন মধ্যবৃত্ত শ্রমজীবী মানুষের মাঝে বিনামূল্যে বিতরনের লক্ষ্যে ভোলা সরকারি কলেজের একদল শিক্ষার্থী কম খরচে তৈরি করছেন হ্যান্ড স্যানিটাইজার।

গত কয়েক দিন ধরে করোনা আতঙ্কের মধ্যে বাজারে হ্যান্ড স্যানিটাইজারের সংকট দেখা দিলে তারা এ উদ্যোগটি গ্রহন করে। পরে গত কয়েকদিনের পরিশ্রমে তারা সফলও হয়।

বৃহষ্পতিবার দুপুরের দিকে তাদের তৈরী হ্যান্ড স্যানিটাইজার শহরের বিভিন্ন যায়গায় শ্রমজীবী মানুষের মাঝে কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা বিতরণ করেন। আর এ হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজে সহায়তা করেছেন ভোলা সরকারি কলেজের রসায়ন বিভাগ। আর্থিক সহায়তা করেছে গ্রামীণ জন উন্নয়ন সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর গোলাম জাকারিয়ার জানান, কলেজের রসায়ন বিভাগের বিভাগীয় প্রধান এসএম বশীর উল্লাহর তত্তাবধায়নে স্বেচ্ছাশ্রমে চলছে এ হ্যান্ড স্যানিটাইজার তৈরী ও বিতরণ কার্যক্রম। কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ছুটিতে না থেকে এ কাজে সহযোগীতা করছে।

তিনি জানান, স্বাস্থ্য সংস্থার নির্দেশিত উপকরণে প্রাথমিকভাবে ৫০ ও ১০০ মিলি গ্রামের এক হাজার বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হচ্ছে।

 প্রফেসর গোলাম জাকারিয়া বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস (কোভিড- ১৯) এ আক্রান্ত হয়ে প্রতিদিন বাড়ছে মৃত্যুর মিছিল। কোনো ধরণের প্রতিষেধক না থাকায় সতর্কতা, সচেতনতা ও পরিষ্কার থাকাই আপাতত এ ভাইরাস প্রতিরোধের একমাত্র কৌশল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে হাতের মাধ্যমে এ ভাইরাস সংক্রমণ হওয়ার কথা জানিয়ে নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার কথা বলা হচ্ছে। কিন্তু বাজারে এসব বস্তু চাহিদার তুলনায় একেবারেই অপ্রতুল। যে কারনে ভোগান্তিতে পড়েছে অনেকে। বিশেষ করে এ ভোগান্তির শিকার নিম্নবিত্ত শ্রমজীবী মানুষ। আর এ কারেনই আমাদের এ উদ্যোগ।

আমাদের সার্বিক এ প্রয়াসটি তখনই সফল ও সার্থক হবে যখন সকল মানুষকে সচেতন করে সামাজিক দূরত্ব বজায় রাখার মাধ্যমে করোনার সংক্রমণ থেকে মুক্ত করা যাবে।

গ্রামীণ জন উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক জাকির হোসন মহিন বলেন, আমরা করোনা সংক্রমরোধে ভোলা সরকারি কলেজের হ্যান্ড স্যানিটাইজার তৈরী ও বিনামূল্যে বিতরণের বিষয়টি অবগত হয়ে প্রাথমিকভাবে তাদেরকে এক লাখ টাকা সহায়তা করেছি।

/এসএস

মন্তব্য করুন