করোনা বিবেচনায় মুক্তি পেলেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ

করোনাভাইরাস

প্রকাশিত: ১১:৫৯ পূর্বাহ্ণ, মার্চ ২৬, ২০২০
ওমর আব্দুল্লাহ, ছবি: গ্রেটার কাশ্মীর

করোনাভাইরাস বিপর্যয়ের মুখে মুক্তি পেলেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ। টানা আট মাস কারাভোগের পর জননিরাপত্তা আইনে তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো তুলে নেয়ার পরেই মঙ্গলবার (২৪ মার্চ) তিনি কারাগার থেকে ছাড়া পান।

সরকারের মুখপাত্র রোহিত কানসাল এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন। খবর গ্রেটার কাশ্মীর। গত বছরের ৫ আগস্ট কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর থেকে ২৩২ দিন কারাগারে কাটিয়েছেন তিনি।

ন্যাশনাল কনফারেন্সের এই নেতাকে প্রথমে নিবৃত্তিমূলক আটক করা হলেও পরবর্তী সময়ে তাকে জননিরাপত্তা আইনের অধীন আটক দেখানো হয়।

বিবিসি উর্দুকে এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, কোভিড-১৯ রোগের কারণে ওমরের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ থাকায় তাকে মুক্তি দেয়ার এ সিদ্ধান্ত হয়েছে।

মুক্তি পাওয়ার পর টুইটারে ওমার আব্দুল লিখেন, ‘আমার আটকের ২৩২ দিন পরে আজ অবশেষে হরি নিবাস ছেড়ে চলে গেলাম। এটি ৫ ই আগস্ট ২০১৯-এর চেয়ে ভিন্ন একটি পৃথিবী’।

মুক্তি পেয়েই শ্রীনগরে পৌঁছান ওমর আবদুল্লাহ। সেখানে সাংবাদিকদের ওমর বলেন, বন্দি দশায় থাকা সব কাশ্মীরী নেতাদের ছেড়ে দেয়ার জন্য কেন্দ্র সরকারের কাছে আর্জি জানাচ্ছেন তিনি।

এর আগে গত ১৩ মার্চে মুক্তি পেয়েছিলেন ওমরের বাবা ফারুক আবদুল্লাহ। তিনিও জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন।

বিশেষ মর্যাদা বাতিলের পর কাশ্মীরকে নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয় এবং জননিরাপত্তা আইনে একাধিক সাবেক মুখ্যমন্ত্রীকে বন্দি করা হয়। তাদের মধ্যেই ছিলেন আবদুল্লাহ পরিবারের ফারুক ও তার ছেলে ওমর।

ইতালিতে বুধবার মৃত্যু ৬৮৩, প্রেস ব্রিফিংয়ে আসেননি নাগরিক্ষা সুরক্ষা প্রধান

এ যেন ঈদের বাজার, মাইকিং করে নিষেধাজ্ঞার পরও ঠাঁই নেই তিল ধারণের

/এসএস

মন্তব্য করুন