মুভ ফাউন্ডেশনের সভা : অপতথ্য রোধে পুলিশের সঙ্গে কাজ করবে আলেমরা

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, মার্চ ১১, ২০২০

আলেমদের নিয়ে বেসরকারি সংস্থা মুভ ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় আলেমরা জানিয়েছেন ‘সামাজিক মাধ্যমসহ সমাজে অপতথ্য রোধে সরকারের সঙ্গে কাজ করতে চান তারা’। এ জন্য পরস্পরের মধ্যে সহযোগিতার পরিবেশও চান তারা।

আজ বুধবার (১১ মার্চ) ‘অপতথ্য ব্যবস্থাপনা: আলেম ওলামাদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা উঠে আসে। রাজধানীর বারিধারার একটি হোটেলে দেশের প্রখ্যাত আলেম ও ইসলামী চিন্তাবিদদের নিয়ে এ আয়োজন করে মুভ ফাউন্ডেশন।

সংগঠনটির প্রেসিডেন্ট সাইফুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম ও খতিব মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার মো. নাজমুল ইসলাম। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুভ ফাউন্ডেশনের প্রোগ্রাম অ্যাসোসিয়েট সাজ্জাদ হোসেন।

সভায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো অপতথ্য ধর্মীয় অসহিষ্ণুতা বাড়ায় কি না সে প্রশ্ন উঠে আসে। পাশাপাশি বিভিন্ন দেশ বা ধর্মের ইস্যুতে অসম্মান ও অসহিষ্ণুতা প্রকাশের কারণ এবং এর সম্ভাব্য সমাধানও তুলে ধরা হয়। এছাড়াও বিভিন্ন ইস্যুতে চরম প্রতিক্রিয়া প্রদর্শনরোধ এবং ঘৃণাবাচক ও মিথ্যা তথ্য ছড়ানো বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে আলোচনা করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী বলেন, অপতথ্য থেকে দূরে থাকা শুধু সামাজিক দায়িত্ব নয় বরং এটি ইবাদত। নিজেরা সহিংস প্রতিবাদ করলে তাতে দুষ্টের লাভ এবং মুসলমানদের ক্ষতি বলে মন্তব্য করেন তিনি। পাশাপাশি জঙ্গিবাদে অর্থায়ন বন্ধে সরকারকে আরও কঠোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে এডিসি নাজমুল সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত নিরাপত্তার ব্যাপারে সবাইকে সর্তক থাকার পরামর্শ দেন। সেই সঙ্গে জঙ্গিবাদ দমনে নাগরিক সমাজের পাশাপাশি আলেমরাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেন।

আলোচনা সভায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা শেখ মুজিবুর রহমান, জামিয়া আরাবিয়া আশরাফিয়া মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা সৈয়দ ওয়াহিদুযযামান, কোরআনের আলো ফাউন্ডেশনের চেয়ারম্যান মাওলানা আবু ইউসুফ, পীরজঙ্গি মাদ্রাসার শায়খুল হাদিস মাওলানা আব্দুল আখির, গাউছিয়া দরবারের পীর ড. মাওলানা আবদুল কাইয়ুম আল আজহারী, তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা আব্দুল গাফফারসহ অন্যান্য ধর্মীয় চিন্তাবিদরা বক্তব্য রাখেন।

মন্তব্য করুন