গলায় মাছের কাঁটা বিঁধলে যা করবেন

প্রকাশিত: ৭:৫৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২০

‘মাছে-ভাতে বাঙালি’ এমন একটা প্রবাদ আমাদের সবারই জানা আছে। কিন্তু  নব প্রজন্মের অনেকের কাছে  কাছে অনেকেই গলায় কাঁটার বিঁধার ভয়ে মাছ খেতে চান না। আবার খাওয়ার সময় কাঁটা বাছার ভুলে অনেক সময় আমাদের গলায় কাঁটা বিঁধে।

আজ জেনে রাকুন গলায় বিঁধলে দূর করার কিছু উপায়..

১. গলায় কাঁটা বিঁধলে দেরি না করে অল্প অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই গলা থেকে কাঁটা পিছলে নেমে যাবে সহজেই।

২. গলায় কাঁটা আটকালে হালকা গরম পানিতে একটু লেবু নিংড়ে সেই মিশ্রণ খান। লেবুর অ্যাসিডিক ক্ষমতা কাঁটাকে নরম করে দিতে সক্ষম। ফলে গরম পানিতে একটু লেবু নিংড়ে খেলে কাঁটা নরম হয়ে নামবে সহজেই।

৩. পানির সঙ্গে ভিনিগার মিশিয়ে নিন। ভিনিগার গলায় বিঁধে থাকা মাছের কাঁটাকে নরম করার ক্ষমতা রাখে। তাই পানির সঙ্গে ভিনিগার মিশিয়ে খেলে কাঁটা সহজেই নেমে যায়।

৪. নুনও কাঁটা নরম করে। তবে শুধু নুন না খেয়ে পানিতে নুন মেশিয়ে নিন। প্রথমে একটু পানি সামান্য উষ্ণ গরম করে নিয়ে সেই পানিতে বেশ খানিকটা নুন মিশিয়ে নিন। এই উষ্ণ নুন-পানি খেলে গলায় বিঁধে থাকা মাছের কাঁটা সহজেই নেমে যাবে।

৫. গলায় কাঁটা বিঁধলে খানিকটা ভাত বা পাউরুটি চটকে ছোট ছোট মণ্ড করে নিন। এবার একবারে গিলে ফেলুন। ভাত বা পাউরুটির মণ্ডের ধাক্কায় গলায় বিঁধে থাকা কাঁটা সহজেই নেমে যাবে। অনুলিখন।

আই.এ/

মন্তব্য করুন