বইমেলায় মোড়ক উন্মোচণ হল হাবিবুর রহমান মিছবাহ’র ‘চেঞ্জ ইউর মাইন্ড’

প্রকাশিত: ১০:০২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২০

আজ শুক্রবার (২১ ফেব্রুয়ারি) বইমেলায় মোড়ক ‍উন্মোচণ হয়েছে খ্যাতিমান আলেম, নন্দিত ওয়ায়েজ হাবিবুর রহমান মিছবাহ’র বহুল আলোচিত বই ‘চেঞ্জ ইউর মাইন্ড’। এদিন বিকাল সাড়ে তিনটায় বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের গ্রন্থ উন্মোচণ মঞ্চে বইটির আনুষ্ঠানিক পাঠ উন্মোচণ হয়।

মোড়ক উন্মোচণে উপস্থিত ছিলেন, বিশিষ্ট আলেম, লেখক ও সুবক্তা মুফতী সাখাওয়াত হোসাইন রাজি, লেখক ও কলামিস্ট শাইখ মোহাম্মাদ উছমান গনী, কথা সাহিত্যিক সাইমুম সাদী, ছড়াকার ও শিশু সাহিত্যিক জিয়াউল আশরাফ, মুফতী মুহিব্বুল্লাহ, নাজমুল ইসলাম কাসেমী, সাব্বির মাজহারী, মুফতী মঈনুদ্দিন খান তানভীর, মুফতী ইমরানুল বারী সিরাজী, এইচ এম আবু বকর, আলমগীর হোসাইন, উবায়দুর রহমান হুযাইফী প্রমুখ।

মোড়ক উন্মোচনে বই নিয়ে আলোচনা করেন মুফতী সাখাওয়াত হোসাইন রাজি। তিনি বলেন, ‘সাহিত্য ও ইসলামী সাহিত্য চর্চায় চিন্তাশীল আলেমদের ব্যাপকভাবে এগিয়ে আসা দরকার। অমর একুশে গ্রন্থমেলা বাংলা সাহিত্যের বিকাশ ও চর্চায় ব্যাপক ভুমিকা রাখে। এজন্য বাংলা সাহিত্যে ভুমিকা রাখার জন্য ইসলামী চিন্তা-চেতনা ও ধর্মীয় মূল্যাবোধ লালন করেন এমন চিন্তাশীল লেখকদের পদচারণা বিশেষ প্রয়োজন। আমি হাবিবুর রহমান মিছবাহ’র কাছে অনুরোধ করবো- প্রতিবছর একুশে বইমেলায় অন্তত একটি হলেও যেন আপনার লেখা বই থাকে’।

নিজের বই নিয়ে লেখক হাবিবুর রহমান মিছবাহ বলেন, অনেক ঘুরেয়ি-পেঁচিয়ে সাদাকে কালো বানানোর প্রয়াস চলে প্রতিনিয়ত। যা আমাদের চিন্তা-চেতনার বিকৃতি ঘটায়। সত্যকে জানতে, বুঝতে দেয়াল হয়ে দাঁড়ায়। ফলে আমাদের মনস্তাত্ত্বিক পরিবর্তনে রাখে ব্যাপক ভুমিকা। ক্ষেত্র বিশেষে আমাদের দৃষ্টিভঙ্গি প্রতিষ্ঠিত হয় অপ্রত্যাশিত চিন্তার আশ্রয়ে। এমন সব বিষয় নিয়েই আলোকপাত করা হয়েছে ‘চেইঞ্জ ইউর মাইন্ড’ বইটিতে।

লেখক হাবিবুর রহমান মিছবাহ আরো বলেন, প্রত্যেকটা বিষয়ের দুটো দিক থাকে। ভালো এবং মন্দ। আবার প্রত্যেক বিষয়কেই উপস্থাপনের ক্ষেত্রে ভালো-মন্দ দুইভাবেই উপস্থাপন করা যায়। চাইলেই সুন্দর একটি আয়োজনকেও অসুন্দর বলে চালিয়ে দেওয়া যায়, কিংবা সুন্দরের প্রচেষ্টাকে তুলনামূলক বেশি সুন্দর করে উপস্থাপন করা যায়। এর জন্য প্রয়োজন শুধু সুন্দর ও ইতিবাচক দৃষ্টিভঙ্গির। আশা করি এই বইটি পাঠককে সত্য, সুন্দর এবং ভালোর দিকে দৃষ্টিভঙ্গি বদলাতে উদ্বুদ্ধ করবে।

অনুষ্ঠান পরিচালনা করেন, ক্যারিয়ার বাংলাদেশ এর চেয়ারম্যান আফজাল হোসাইন। মোড়ক উন্মোচণ শেষে ক্যারিয়ার বাংলাদেশ এর পক্ষ থেকে কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ী ১৬জনকে ‘চেঞ্জ ইউর মাইন্ড’ বইটি উপহার দেওয়া হয়।

বইটি মেলায় আসার আগেই ব্যাপক আলোচনা তৈরি করে। পাঠকদের মাঝে বাড়তি উৎসাহ ও আগ্রহ লক্ষ্য করা যায় বইটির পরিবেশক বাবুই প্রকাশনীর ৩২২-৩২৩ নং স্টলেও। বাবুই প্রকাশনীর প্রকাশক মোরশেদ আলম হৃদয় এবং স্টলের বিক্রয়কর্মীরা জানান, সকাল থেকেই পাঠকরা আসছেন আর ‘চেঞ্জ ইউর মাইন্ড’ খুঁজছেন। পাঠকরা মুখিয়ে আছে বইটির জন্য, আমরাও অপেক্ষায় আছি বইটি পাঠকের হাতে ‍তুলে দিতে।

বই: চেঞ্জ ইউর মাইন্ড
লেখক : হাবিবুর রহমান মিছবাহ
পৃষ্টা : ২৪০ (১৫ ফর্মা)
বাঁধাই : বোর্ড
কভারমূল্য : ২৫০ টাকা (বিক্রয়মূল্য ২৫০ টাকা)
প্রচ্ছদ : ইবরাহীম কোব্বাদী
প্রকাশক: আত তাকওয়া পাঠাগার
পরিবেশক: বাবুই প্রকাশনী, স্টল নং- ৩২২-৩২৩

/এসএস

মন্তব্য করুন