মাতৃভাষা দিবসে শহীদ মিনারে র‌্যাবের ৩ ধাপের নিরাপত্তা

প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে র‌্যাবের তিন ধাপের নিরাপত্তা বলয় থাকবে বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক বেনজির আহমেদ। বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা দিবসের নিরাপত্তা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

র‌্যাব মহাপরিচালক বলেন, আমরা পুরো শহীদ মিনার এলাকাকে পাঁচ ভাগে ভাগ করেছি। এই সেক্টরগুলোতে আমরা তিন ধাপে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করব। নিরাপত্তার প্রথম বলয় ইতোমধ্যেই শুরু হয়ে গেছে।

এই ধাপটি হলো- শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর পূর্ববর্তী সময়। দ্বিতীয় ধাপ শুরু হবে বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে যা চলবে পরদিন দুপুর পর্যন্ত। এরপরেও তৃতীয় ধাপে আমাদের নিরাপত্তা বলবৎ থাকবে।

বেনজির আহমেদ আরও বলেন, র‌্যাবের পোশাকের পাশাপাশি সাদা পোশাকেও থাকবে সদস্যরা। এ ছাড়া মোটরসাইকেল ও গাড়ির টহল, ডগ স্কোয়াড, বোম ডিস্পোজাল টিম এমনকি হেলিকপ্টারও স্ট্যান্ডবাই থাকবে। যাতে আমরা যে কোনো পরিস্থিতি মোকাবিলা করতে পারি।

আজিমপুর কবরস্থানে অনেকেই শহীদদের কবরে শ্রদ্ধা জানাতে যান। সেখানেও র‌্যাব নিয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা। ঢাকার বাইরেও সব বিভাগীয় শহরের শহীদ মিনারগুলোতে নিরাপত্তা নেওয়া হয়েছে বলে জানান র‌্যাব প্রধান।

নিরাপত্তার কোনো হুমকি আছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সমস্ত গোয়েন্দা সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ করছি। আমাদের নিজস্ব গোয়েন্দারাও সোশ্যাল মিডিয়াসহ অন্যান্য বিষয়গুলোতে নজর রাখছে। এখন পর্যন্ত নিরাপত্তার কোনো হুমকি নেই।

বর্তমান সময়ে নিরাপত্তা হচ্ছে অক্সিজেনের মতো। অক্সিজেন ছাড়া যেমন মানুষ বাঁচতে পারে না তেমনি নিরাপত্তা ছাড়াও মানুষ এক মুহূর্ত বাঁচতে পারবে না। নিরাপত্তাকে অতিরিক্ত বিষয় হিসেবে না দেখে দৈনন্দিন জীবনের অংশ হিসেবে দেখার আহ্বান জানান বেনজির আহমেদ।

আই.এ/

মন্তব্য করুন