পদত্যাগ করবেন ড. মাহাথির মোহাম্মদ

প্রকাশিত: ৯:২৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২০
মালয়েশিয়ার সদ্য সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ

ইসমাঈল আযহার: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ ঘোষণা করেছেন,  ২০২০ সালের নভেম্বর মাসে এশিয়া-উপসাগরীয় দেশগুলোর অর্থনৈতিক সহযোগিতা শীর্ষ সম্মেলনের পর তিনি পদত্যাগ করবেন।

সূত্রের বরাত দিয়ে ডেইলি পাকিস্তানের খবরে বলা হয়েছে, মাহাথির মোহাম্মদ বলেছেন, তিনি যে কোনও সময় ক্ষমতা ছাড়তে প্রস্তুত, তবে তিনি এশিয়া-পারস্য উপসাগরীয় উপকূলের দেশগুলোর অর্থনৈতিক সহযোগিতা শীর্ষ সম্মেলনের পর পদত্যাগ করবেন। আওয়ামী জাস্টিস পার্টির চেয়ারম্যান আনোয়ার ইব্রাহিমের সঙ্গে পরামর্শের পর এই সিদ্ধান্ত নিয়েছেন বলেও জানিয়েছেন তিনি।

মাহাথির বলেন, ‘আমার পদত্যাগ করার সিদ্ধান্তটি পুরনো, যা আমি অতীতে উল্লেখ করেছি, জোটবদ্ধ সরকার ব্যবস্থার পরও রাজনৈতিক দলগুলো নিজেরাই সিদ্ধান্ত নেয়, তবে আমি বৈঠকের পরই পদত্যাগ করব।

মালয়েশিয়ার ‘‘পাকাতান হরপান’’ পার্টি ২০১৮ সালে ক্ষমতায় এসেছিল। সেই সময় সিদ্ধান্ত হয়েছিল মাহাথির মুহাম্মদ ৭২ বছর বয়সী আনোয়ার ইব্রাহিমকে প্রধানমন্ত্রীর পদ হস্তান্তর করবেন। তবে এ ব্যাপারে তারিখ-সময় নির্ধারণ করা হয়নি।

২০০৩ সালের ৩০শে অক্টোবর তিনি স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন। অবসর গ্রহণের দীর্ঘ পনের বছর পর ৯২ বছর বয়েসে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ব্যাপক দুর্নীতি সংশ্লিষ্টতার কারণে মাহাথির মোহাম্মদ আবারও আসেন রাজনীতিতে। ২০১৮ সালের ৯ মে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে জয়ের পরদিন ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

আগামী শুক্রবার (২১ ফেব্রুয়ারি) পাকাতান হরপান পার্টির ২০২০-এর সম্মেলন অনুষ্ঠিত হবে। যেখানে মাহাথির মোহাম্মদের প্রধানমন্ত্রীর পদ স্থানান্তরের আলোচনা উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এক প্রশ্নের জবাবে মাহাথির বলেন, ক্ষমতাসীন জোটের প্রেসিডেন্ট কাউন্সিল যে সিদ্ধান্তই নেবে তিনি সেটি মেনে নিবেন তবে তিনি কেবল এশিয়া-পারস্য উপসাগরীয় দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা শীর্ষ সম্মেলনের পর।

উল্লেখ্য,  মালয়েশিয়ার সর্বশেষ সাধারণ নির্বাচনে মাহাথির মোহাম্মদ ও তার সহযোগীরা ৬০ বছর পরে ক্ষমতাসীন দলকে পরাজিত করে জয়ী হয়েছিল।

ডেইলি পাকিস্তান থেকে ইসমাঈল আযহারের অনুবাদ

আই.এ/

মন্তব্য করুন