গ্রন্থমেলায় আসছে মেহেদী রিয়াদের দ্বিতীয় উপন্যাস ‘সেফটিপিন’

প্রকাশিত: ১০:১৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২০

অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এ আসছে তরুণ লেখক মেহেদি রিয়াদের দ্বিতীয় উপন্যাস ‘সেফটিপিন’। দাঁড়িকমা প্রকাশনী থেকে প্রকাশিত বইটি ২১ ফেব্রুয়ারি (শুক্রবার) থেকে পাওয়া যাবে বইমেলার ৬৯৮ নং স্টলে। এছাড়াও চট্টগ্রামে দাঁড়িকমার ৩৩-৩৪ নং স্টলে বইটি পাওয়া যাবে।

সেফটিপিন মুলত সমকালীন সামাজিক উপন্যাস। বইটিতে একসাথে অনেকগুলি জীবনের গল্প উঠে এসেছে। ভালোবাসা, রহস্য, হতাশা,সমাজে ঘটে যাওয়া নানা অপরাধ, কষ্টকে জয় করে উঠে দাঁড়ানোর হার না মানা প্রত্যয়। নারীদের প্রতি আমাদের সমাজের বৈষম্য, সাথে জীবনের প্রতিটি ক্ষেত্রে কাঙ্খিত নাকাঙ্ক্ষিত সব ঘটনা মিলিয়েই সেফটিপিন।

বইটি প্রতিটি নারীকেই অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে উঠতে অপরিসীম ভুমিকা রাখবে।

মাদক, পর্নগ্রাফী আর খারাপ বন্ধুদের সংস্পর্শ কিভাবে একজন ছেলেকে নারীলোভী করে তোলে। কিভাবে একজন ভদ্র ছেলে সিরিয়াল রেপিস্ট হয়ে উঠে। একজন মেয়ের সুন্দর সাজানো গোছানো হাসিখুশি জীবন ধর্ষিতা হওয়ার পর কিভাবে অন্ধকারে ডুবে যায় হতাশা, মানসিক প্রেশার সমাজের মানুষের নানা কটাক্ষ শুনে। গল্পের মুল নায়িকার চরিত্রে থাকা রুহিনার মাধ্যমে তা খুব স্পষ্ট ভাবেই ফুটে উঠেছে।

আইনের ফাঁক গলে কিভাবে ধর্ষক আরো বেপরোয়া হয়ে উঠে। কিভাবে মেয়েদেরকে চাকরির নাম করে ভোগের স্বীকার বানায় ক্ষমতাসীন লোকেরা। সেই গল্পই উঠে এসেছে সেফটিপিনে।

দেশে প্রতিনিয়তই ধর্ষনের মত মারাত্মক অপরাধ ঘটছে। কঠোর আইন করেও তা ঠেকানো যাচ্ছেনা। মেয়েরা যে ভোগের পন্য নয়! বরং মেয়েরাই আমাদের মা। লেখক তার বইয়ে ধর্ষন বন্ধের কার্যকরী পন্থা সহ মেয়েদের নিরাপত্তার উপায় তুলে ধরেছেন সুনিপুনভাবে।

এর আগে লেখকের প্রথম উপন্যাস ‘অবশেষে ভোর’ প্রকাশ হয়েছিলো বইমেলা-১৯’ এ। প্রথম বই দিয়েই পাঠকদের মন জয় করে নিতে সক্ষম হন তরুণ এই লেখক। লেখালেখির পাশাপাশি লেখক বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন। সেফটিপিন পাঠকের মন জয় করবে বলে তিনি আশাবাদী।

বই: সেফটিপিন
প্রকাশনী: দাঁড়িকমা
প্রচ্ছদ: আবুল ফাতাহ মুন্না
মুদ্রিত মুল্য: ১৬০টাকা।
স্টল নং: ৬৯৮
অনলাইন পরিবেশক: রকমারি

/এসএস

মন্তব্য করুন