জয় উদযাপনের সময় বাংলাদেশের পতাকা ছিনিয়ে নিয়েছে ভারতীয় ক্রিকেটাররা

প্রকাশিত: ৫:৪১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২০

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ফাইনালে বিজয় উদযাপন করতে গেলে চরম অসভ্যতার প্রমান রেখেছে ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের ক্রিকেটাররা।

পড়ুন : ভারতকে হারিয়ে প্রথম বিশ্বকাপ জিতলো বাংলাদেশ

বাংলাদেশের ক্রিকেট টিমের কাছে শেচনীয়ভাবে পরাজয়ের পর নূন্যতম ভদ্রতাও বজায় রাখতে পারেননি ভারতীয় ক্রিকেটাররা। প্রতিপক্ষের উদযাপন সহ্য করতে না পেরে মেজাজ খারাপ করেই ভারতীয় একজন ক্রিকেটার বাংলাদেশের এক ক্রিকেটারের কাছ থেকে কেড়ে নেন লাল-সবুজ পতাকা।

এ সময় ভারতীয় ওই খেলোয়াড়ের সঙ্গে কিছুটা বাকবিতন্ডায় জড়িয়ে পড়তে দেখা গেছে জয়ের উল্লাসরত টাইগারদের। তবে বিষয়টিকে ভারতীয় খেলোয়াড়দের অপেশাদারিত্বের পরিচয় হিসেবে মন্তব্য করেছেন ধারাভাষ্যকাররা। এমনকি ম্যাচের পরপরই ভারতীয়রা ভদ্রতাসূচক করমর্দনও করেননি। পরে অবশ্য পরিস্থিতি ঠান্ডা হলে আনুষ্ঠানিকতা মেনে করমর্দন করেন তারা।

এছাড়া পুরো ম্যাচ জুড়েই দুই দলের খেলোয়াড়দের মধ্যে একটা আলাদা উত্তেজনা লক্ষ্য করা গেছে। বাংলাদেশ যখন বোলিং করছিল, তখন তাদের ছিল ভীষণ আক্রমণাত্মক ভঙ্গি। ভারতীয় ব্যাটসম্যানদের উইকেট পড়লে বল ধরে থ্রো করা বা টুকটাক স্লেজিং করেছেন বাংলাদেশের ফিল্ডাররা।

এদিকে বাংলাদেশ যখন ব্যাটিংয়ে, তখন ভারতীয় ক্রিকেটাররাও স্লেজিং থেকে পিছিয়ে ছিলেন না। বল মিস করলেও ব্যাটসম্যানের সামনে গিয়ে স্লেজিং করেছে তারা। মূলত, মূল ক্রিকেট খেলার সঙ্গে পুরো ম্যাচ জুড়েই চলেছে স্লেজিং এর খেলা।

পুরো টুর্নামেন্টে বাংলাদেশের যুবারা দুর্দান্ত ক্রিকেট উপহার দিয়েছে। বাংলাদেশ এক ফাইনাল ছাড়া কোনো ম্যাচেই প্রতিপক্ষকে সুযোগও দেয়নি। হয়েছে অপরাজিত চ্যাম্পিয়ন।
কেননা গ্রুপপর্বে একটি ম্যাচে জয় পায়নি বাংলাদেশ, আবার হারেওনি। পাকিস্তানের বিপক্ষে একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। তবে ওই ম্যাচটি হারলেও বাদ পড়ার সম্ভাবনা ছিল না বাংলাদেশের। কেননা গ্রুপপর্বে আগের দুই ম্যাচে জিম্বাবুয়ে আর স্কটল্যান্ডকে উড়িয়ে কোয়ার্টার ফাইনাল আগেই নিশ্চিত করে ফেলেছিল তারা।

প্রথমবারের মতো এ ফরম্যাটে অপরাজিত থেকেই ফাইনালে ওঠে বাংলাদেশ। আর অপরাজিত থেকেই জিতেছে শিরোপা। এছাড়া ২০১৬ সালে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করেছিল বাংলাদেশ।

বিজয়ীদের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি ও বিএনপি মহাসচিবের অভিনন্দন

আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। যুবাদের বিশ্বকাপ জয়ে অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এক অভিনন্দন বার্তায় ক্রিকেট অনুরাগী প্রধানমন্ত্রী সকল খেলোয়াড়, কোচ এবং বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের কর্মকর্তাসহ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তাদের অভিনন্দন জানান।

তিনি বলেন, ‘আমাদের খেলোয়াড়দের টিম স্পিরিট ও তাদের অসাধারণ নৈপুণ্য দেখে গোটা জাতি গর্বিত।’ শেখ হাসিনা বলেন, বর্তমান সরকারের খেলাধুলায় যথাযথ পৃষ্ঠপোষকতা ও সহায়তার ফলে এ সাফল্য এসেছে। বাংলাদেশ ক্রিকেট দল আগামীতেও বিজয়ের এ ধারা অব্যাহত রাখবে বলে প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

টাইগারদের বিজয়ে আরও অভিনন্দন জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অনেকে।

মন্তব্য করুন