করোনাভাইরাসের মৃত্যুর সংখ্যা লুকাচ্ছে চীন: তাইওয়ান

প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২০

করোনাভাইরাসে আতঙ্কে কাঁপছে বিশ্ব। করোনাভাইরাসের কারণে অচল হয়ে পড়েছে চীন। চীনের সঙ্গে বিশ্বের অন্যান্য দেশ যোগাযোগ বিচ্ছিন্ন করে দিচ্ছে। এবার তাইওয়ানে করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) ভুল তথ্য দিচ্ছে চীন বলে অভিযোগ পাওয়া গেছে।

বৃহস্পতিবার পূর্ব এশিয়ার এই দ্বীপ ভূখণ্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই অভিযোগ করা হয়েছে। চলতি সপ্তাহের শুরুর দিকে তাইওয়ানে করোনাভাইরাসে আক্রান্তদের ভুল সংখ্যা ডব্লিউএইচও প্রকাশ করার পর এই অভিযোগ করা হলো।

এদিকে, শুরু থেকেই চীনের গণমাধ্যমগুলো থেকে করোনাভাইরাসের মৃত্যুর সংখ্যা লুকানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে। মৃতের সঠিক সংখ্যা জানালে চীনজুড়ে আতঙ্ক বেশি ছড়িয়ে পড়বে এমন যুক্তিতেই সঠিক তথ্য জানাচ্ছে না চীনের সরকার। এমন অভিযোগের মধ্যে নতুন এক তথ্য দিল চীনা প্রযুক্তিপ্রতিষ্ঠান টেনসেন্ট।

প্রতিষ্ঠানটির ওয়েবপেজে বলা হয়েছে, ৫৬৮ নয় করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ২৪ হাজার ৫৮৯ জনের। আর আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ২৩ জন।তাইওয়ান নিউজের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

উল্লেখ্য, চীনের আপত্তির কারণে জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক সংস্থা ডব্লিউএইচওর সদস্য হতে পারেনি তাইওয়ান। বেইজিং বলছে, এই দ্বীপটি কোনও রাষ্ট্র নয়। এটি চীনের চিরাচরিত একটি প্রদেশ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় তাইওয়ানের যথাযথ প্রতিনিধিত্ব করে চীন।

ওয়াইপি/পাবলিক ভয়েস

মন্তব্য করুন