লিবিয়া ইস্যুতে ফের হাফতারকে হুঁশিয়ারি এরদোগানের

প্রকাশিত: ৮:৫৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২০

উত্তর আমেরিকার সংঘাত প্রবল রাষ্ট্র লিবিয়ায় চলমান অস্থিরতা নিয়ে ফের হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। শুক্রবার (২৪ জানুয়ারি) জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলকে সঙ্গে নিয়ে ইস্তানবুলে একটি বিশ্ববিদ্যালয় উদ্বোধনের সময় তিনি হুঁশিয়ারিটি দেন।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানায়, দীর্ঘ নয় মাস যাবত দেশটিতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার ও বিদ্রোহী সামরিক কমান্ডার খলিফা হাফতার বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে। সংঘাতের রাজনৈতিক সমাধান খুঁজে বের করতে গত সপ্তাহে জার্মানির বার্লিন শহরে অনুষ্ঠিত হয় এক শান্তি সম্মেলন।

সেখানে দেশটির উভয় পক্ষকে আন্তর্জাতিক সমর্থকেরা একটি স্থায়ী যুদ্ধবিরতিতে যাওয়ার আহ্বান জানান। এর পরও রাজধানী ত্রিপোলির মিটিজা বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে।

ভয়াবহ সেই হামলার জন্য বিদ্রোহী হাফতার বাহিনীকে দায়ী করে তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, এখন আমরা দেখতে পারছি এখানে কে ঠিক শান্তির পক্ষে আর কারা রক্তপাত ও কান্নার পক্ষে। এ জন্য হাফতার বাহিনীকে ছাড় দেওয়া হবে না।

ত্রিপোলি সরকারকে সমর্থন জানিয়ে এরদোগান বলেন, আশা করছি আন্তর্জাতিক সম্প্রদায় লিবিয়ায় আগে যে ভুল করেছে এবার আর তা করবে না।

ইস্তানবুলে নতুন একটি তুর্কি-জার্মান বিশ্ববিদ্যালয় উদ্বোধনকালে এরদোগান আরও বলেন, যত দ্রুত সম্ভব অঞ্চলটিতে শান্তি প্রতিষ্ঠা করতে হবে। নয়তো লিবিয়ার সংঘাত গোটা ভূমধ্যসাগর অববাহিকাকে আক্রান্ত করবে। আমরা তা কোনোদিনই হতে দেব না।

আই.এ/

মন্তব্য করুন