এরদোগান-মার্কেলের বৈঠকে গুরুত্ব পাবে লিবিয়া-সিরিয়া ইস্যু

প্রকাশিত: ৮:০৪ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০
ছবি: ডেইলি সাবাহ

ইসমাঈল আযহার
সহ-সম্পাদক

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের আমন্ত্রণে তুরস্কে সফর করছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। শুক্রবার (২৪ জানুয়ারি) তুরস্কে সফরে পৌঁছেছন মার্কেল। ডেইলি সাবাহ এক প্রতিবেদনে এখবর দিয়েছে।

তুরস্কের রাষ্ট্রীয় বিবৃতিতে জানানো হয়, বৈঠকে এরদোগান ও ম্যার্কেল দুই স্তরের দ্বিপক্ষীয় সম্পর্ক ও সর্বস্তরে আলোচনা করবেন।

বিবৃতিতে আরও বলা হয়, বৈঠকে আঙ্কারা ও বার্লিনের মধ্যে সহযোগিতা গড়ে তোলা, তুরস্ক ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যকার সম্পর্ক,  শুল্ক ইউনিয়নকে আধুনিকীকরণ এবং তুরস্ক জার্মানের ভিসা, দ্বিপক্ষীয় সম্পর্কের পাশাপাশি উভয় পক্ষ আঞ্চলিক ও আন্তর্জাতিক উন্নয়ন নিয়ে আলোচনা করা হবে। বৈঠকে লিবিয়া ও সিরিয়ার ফাইলগুলো নিয়ে বিশেষভাবে আলোচনা করা হবে বলেও জানানো হয়।

এরদোগান ও মরকেল আজ ইস্তাম্বুলের তুর্কি জার্মান বিশ্ববিদ্যালয়ের শিক্ষামূলক ও সামাজিক ভবনের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ক্যাম্পাসটি উদ্বোধনের সময় এরদোগান আঙ্গেলা মার্কেলকে নীল ফিতা কাটার আহ্বান করেন। পরে তারা দু’জনেই একসঙ্গে ফিতা কেটে ক্যাম্পাসটি উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়টি দু’দেশের মধ্যে সহযোগিতা ও সম্প্রীতির একটি ভাল উদাহরণ বলে উল্লেখ করেছেন এ নেতাদ্বয়।

‘আমি আশান্বিত, বিশ্ববিদ্যালয়টি তুর্কি-জার্মান বন্ধুত্বের প্রতীক হয়ে উঠবে।’ এরদোয়ান বলেন, আমি তুর্কি-জার্মান বিশ্ববিদ্যালয়টির প্রতি সব ধরণের সমর্থন অব্যাহত রাখব।

ডেইলি সাবাহ অবলম্বনে ইসমাঈল আযহার

মন্তব্য করুন