শ্যাম বেনেগালের পরিচলানায় বঙ্গবন্ধুর বায়োপিক মুক্তি পাবে ২১ সালে

প্রকাশিত: ৬:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২০

ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জীবনির ওপর নির্মিত চলচিত্র বঙ্গবন্ধু পরিচালনা করবেন ভারতের বরেণ্য চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে নির্মিত এ চলচিত্রটি আগামী বছর মুক্তি পাবে।

মঙ্গলবার নয়াদিল্লীতে এ নিয়ে দুই দেশের আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হয়। নয়াদিল্লিতে অনুষ্ঠিত ‘ইন্দো-বাংলাদেশ তথ্য-সম্প্রচার অনুষ্ঠানের ফাঁকে এই চুক্তিতে স্বাক্ষর করে ভারতের তরফে এনএফডিসি এবং বাংলাদেশের তরফে বিএফডিসি।

এসময় ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভেদকর এবং সে বাংলাদেশের তথ্যমন্ত্রী হাছান মাহমুদ খন্দরকার উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ভারতীয় মন্ত্রী প্ৰকাশ জাভেদকর বলেন, বাংলাদেশ ভারতের স্বাভাবিক মিত্র। দুই দেশের প্রচুর মিল। দুই বেতার সম্প্রচার একযোগে মিলে মিশে কাজ করবে।

পুরো ভারতে বাংলাদেশ বেতারের সম্প্রচার ও বাংলাদেশে আকাশবাণী চ্যানেলের সম্প্রচার উদ্বোধন করা হয়। এ বিষয়ে চুক্তিতে বলা হয়েছে, বাংলাদেশের ‘বেতার’ আর ভারতের ‘অল ইন্ডিয়া রেডিও’, নিজেদের অনুষ্ঠানকে অপরকে সম্প্রচারের সুযোগ দেবে।

এদিন বাংলাদেশের তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ইন্দো-বাংলা সম্পর্ক একটা নতুন উচ্চতা পেয়েছে। বঙ্গবন্ধু ফিল্ম সিটি নির্মাণে সহায়তা করবে ভারত। প্রকাশ জাভেদকর এমন প্রতিশ্রুতিও দিয়েছেন বলে জানান হাছান মাহমুদ।

ওয়াইপি/পাবলিক ভয়েস

মন্তব্য করুন