ইরানকে নিষেধাজ্ঞা আন্তর্জাতিক স্বৈরতান্ত্রিক মানসিকতার ফল: মাহাথির

প্রকাশিত: ১০:৪৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০১৯
মালয়েশিয়ার সদ্য সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ ইরানের ওপর আমেরিকার আরোপিত একতরফা নিষেধাজ্ঞার কঠোর বিরোধিতা করে বলেছেন, এ ধরনের নিষেধাজ্ঞা আন্তর্জাতিক স্বৈরতান্ত্রিক মানসিকতার ফসল। দোহা ফোরামে অংশগ্রহণ করতে কাতার সফরকারী মাহাথির রোববার কাতারের আল-জাযিরা নিউজ চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

মাহাথির মোহাম্মাদ বিশ্ব বাজারের চাহিদার পরিপ্রেক্ষিতে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞার ক্ষয়ক্ষতির বিবরণ দেন। তিনি বলেন, নিষেধাজ্ঞার ফলে একটিমাত্র দেশ ক্ষতিগ্রস্ত হয় না বরং ওই দেশের সব ব্যবসায়িক অংশীদাররা ক্ষতিগ্রস্ত হয়। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের দেশগুলোকে বিশেষ মতবাদ গ্রহণে বাধ্য করার জন্য এসব দেশের ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়ার নীতিতে মালয়েশিয়া কখানোই বিশ্বাসী নয়।

তিনি বলেন, আমেরিকা একদিকে তার নেতৃত্বে এক মেরুকেন্দ্রীক একটি বিশ্বব্যবস্থা প্রতিষ্ঠার চেষ্টা করছে অন্যদিকে মুখে বহুমেরুকেন্দ্রীক বিশ্বের আশ্বাসবাণী শোনাচ্ছে। এর ফলে বিশ্বের দেশগুলো ভুল বার্তা পাচ্ছে এবং আমেরিকার দিকে বিস্ময়ভরা দৃষ্টিতে তাকিয়ে থাকছে।

মাহাথির মোহাম্মাদ শনিবার দোহা ফোরামে বক্তৃতা করতে গিয়েও ইরানের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞাকে জাতিসংঘ ঘোষণার সুস্পষ্ট লঙ্ঘন করে অভিহিত করে বলেন, মালয়েশিয়া কখনো আমেরিকার ইরান-বিরোধী নিষেধাজ্ঞা মেনে চলবে না।

আই.এ/

মন্তব্য করুন