আটলান্টিকে মহাসাগরে নৌকাডুবি; অর্ধশতাধিক অভিবাসী নিহত

প্রকাশিত: ৮:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০১৯

আটলান্টিক মহাসাগরে পশ্চিম আফ্রিকার দেশ মরিশানিয়া উপকূলের কাছে একটি নৌকা ডুবে অন্তত ৫৮ জন অভিবাসন প্রত্যাশী মারা গেছেন। জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে, এদের মধ্যে নারী ও শিশুও রয়েছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মতে, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে ২০১৭ সালে প্রায় তিন হাজার অভিবাসীর মৃত্যু হয়েছে।

একে শরণার্থীদের জন্য সবচেয়ে বিপজ্জনক পথ মনে করা হয়। ২০০০ সালের পর থেকে থেকে এখন পর্যন্ত ৩৪ হাজার অভিবাসী এই পথে ডুবে মারা গেছে কিংবা নিখোঁজ রয়েছে।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা জানায়, চলতি বছরে নিজেদের ভাগ্য বদলে ঝুঁকিপূর্ণভাবে ইউরোপ যাত্রাপথে যতগুলো মৃত্যুর ঘটনা ঘটেছে, তার মধ্যে এটি সবচেয়ে ভয়াবহতম। আইওএম জানিয়েছে , জ্বালানি কমে আসায় অন্তত ১৫০ জন অভিবাসীকে নিয়ে নৌযানটি মৌরিতানিয়ায় আসার চেষ্টা করছিল। তখন নৌকাটি ডুবে যায়।

পরে ৮৩ জন সাঁতরে তীরে আসতে সক্ষম হয়েছেন। মৌরিতানিয়া কর্তৃপক্ষ তাদের উত্তরাঞ্চলের শহর নুয়াডিবাউতে আসা অভিবাসীদের সহায়তা করেছে। মরিশানিয়া অভিবাসন সংস্থা প্রধান লোরা লুঙ্গারোতি জানান, ঘটনার পর মৌরিতানিয়া কর্তৃপক্ষ খুব দক্ষতার সঙ্গে উদ্ধার তৎপরতা চালিয়েছে এবং তাদের সেবা দিয়েছে।

আই.এ/

মন্তব্য করুন