বুলবুল মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি নিয়েছে সরকার: কাদের

প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ৯, ২০১৯

সরকার এবং আওয়ামী লীগের পক্ষ থেকে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সাহায্যের জন্য আওয়ামী লীগের পক্ষ থেকে বিশেষ সেলও গঠন করা হয়েছে বলে জানান তিনি।

শনিবার (৯ নভেম্বর) বিকেলে ধানমণ্ডিতে আওয়ামী লীগের সভানেত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এছাড়াও তিনি বলেন দুর্যোগ পরবর্তী প্রস্তুতিও নিয়েছে সরকার। পাঁচটি জাহাজ সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছে।

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য মন্ত্রণালয় সার্বক্ষণিকভাবে তৎপর রয়েছে বলেও জানান তিনি।প্রধানমন্ত্রী শেখ হাসিনা দূর্যোগ মোকাবেলায় বিশ্বের কাছে গত কয়েক বছর ধরেই প্রশংসিত হচ্ছেন বলেও জানান ওবায়দুল কাদের।

এদিকে রাত ১০টা থেকে ঘূর্ণিঝড়ের বর্ধিতাংশ উপকূলীয় এলাকায় প্রবেশ শুরু করতে পারে বলে ধারণা করা হচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্র উপকূলে আঘাত হানতে মধ্যরাত লাগতে পারে। ঘূর্ণিঝড়টির ব্যাস ২০০ থেকে ২৫০ কিলোমিটার। মূল কেন্দ্রের ব্যাসও প্রায় ২০ কিলোমিটারের মতো।

ঘূর্ণিঝড় বুলবুল বিকাল ৩টায় মোংলা সমুদ্রবন্দর থেকে ২৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, পায়রা সমুদ্রবন্দর থেকে ২৭৫কিমোমিটার দক্ষিণ-পশ্চিমে, চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ও কক্সবাজার থেকে ৪৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

ঘুর্ণিঝড় ‘বুলবুল’ চলাকালীন ও ঘুর্ণিঝড় শেষে উদ্ধারকার্য সহ যেকোন সহায়তার জন্য প্রস্তুত কোস্ট গার্ড। জরুরি সহায়তায় কন্ট্রোল সেলের মোবাইল নম্বর বরিশাল বিভাগ-০১৭৬৬৬৯০৬২১, খুলনা বিভাগ-০১৭৬৬৬৯০৪০১, চট্টগ্রাম বিভাগ-০১৭৬৬৬৯০১৭১ এবং অতিরিক্ত -০১৭৬৬৬৯০০৪।

আই.এ/

মন্তব্য করুন