ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় প্রস্তুত ৩৪ রোহিঙ্গা ক্যাম্প

প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, নভেম্বর ৮, ২০১৯

ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় কক্সবাজার প্রশাসন সার্বিক প্রস্তুতি নিয়েছে। অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু দ্দৌজা জানিয়েছেন, ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে।

সামছু দ্দৌজা বলেন, ‘রোহিঙ্গা শিবিরে রেড ক্রিসেন্ট সোসাইটি, রেডক্রস,আইনশৃঙ্খলা রক্ষাকারী ও দমকল বাহিনীসহ বিভিন্ন এনজিও সংস্থার কর্মী ও স্বেচ্ছাসেবীরা দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি নিয়েছে। কক্সবাজারের ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে সব মিলিয়ে ৩ হাজারের মতো ভলেন্টিয়ার প্রস্তুত রয়েছে। পাশাপাশি পাহাড়ে অতি ঝুঁকিপূর্ণদের তালিকা তৈরি করা হচ্ছে।’

রোহিঙ্গা ক্যাম্পটেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ‘কক্সবাজারের স্থানীয়দের পাশাপাশি রোহিঙ্গা শরণার্থীদেরও সতর্ক থাকতে বলা হয়েছে। তাছাড়া সব আশ্রয়কেন্দ্রগুলো প্রস্তুত রাখা হয়েছে। দুর্যোগ মোকাবিলায় রোহিঙ্গাদের ক্যাম্পের ভেতরে মসজিদ, স্কুল ও আশপাশের স্থানীয় আশ্রয়কেন্দ্রলোয় অবস্থান নিতে বলা হয়েছে।

রোহিঙ্গা ক্যাম্পে সতর্ক করা হচ্ছে বাসিন্দাদের টেকনাফের লেদা রোহিঙ্গা শিবিরের ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান মোহাম্মদ আলম বলেন, ঘূর্ণিঝড় নিয়ে সকালে ক্যাম্পে আন্তর্জাতিক এনজিও সংস্থাদের নিয়ে বৈঠক হয়েছে। শিবিরের মসজিদে মাইকিং করে সবাইকে সর্তকতা করা হচ্ছে।  পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে বাস করা রোহিঙ্গাদের নিরাপদে সরে যাওয়ার জন্য বলা হচ্ছে। এতে এনজিওগুলো তাদের সহযোগিতা করছেন।

আই.এ/

মন্তব্য করুন