সিরিয়ায় তুর্কি অভিযানের তীব্র বিরোধিতা চীনের

প্রকাশিত: ৭:৪২ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৯
চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

সিরিয়ায় তুরস্কের সেনা অভিযানের তীব্র বিরোধিতা করেছে চীন। ফ্রান্স সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মঙ্গলবার প্যারিসে ফরাসি বার্তা সংস্থা এএফপি’কে দেওয়া এক সাক্ষাৎকারে সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সেনা অভিযান সম্পর্কে বেইজিং-এর অবস্থান ব্যাখ্যা করেন।

ওয়াং ই বলেন, চীন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৫৪ নম্বর প্রস্তাব অনুযায়ী সিরিয়া সংকট সমাধানের আহ্বান জানায়। ওই প্রস্তাবে সিরিয়ার জনগণের মাধ্যমে সেদেশের সব সমস্যার সমাধান করার আহ্বান জানানো হয়েছে।

চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনুমোদন কিংবা যে দেশটিতে অভিযান চালানো হচ্ছে সে দেশের অনুমতি ছাড়া বিশ্বের যেকোনো স্থানে যেকোনো দেশের সামরিক অভিযানের বিরোধী।

তুরস্কসহ বিশ্বের সকল দেশ সম্মিলিতভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করবে তিনি আশা প্রকাশ করেন। তুরস্কের সেনাবাহিনী গত ৯ অক্টোবর থেকে ‘সন্ত্রাস বিরোধী যুদ্ধ’ ও ‘তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের মূলোৎপাটনে’ সিরিয়া সীমান্তে অভিযান চালায়। এরপর ১৭ অক্টোবর থেকে পাঁচদিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় তুরস্কের এরদোগান সরকার।

উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়ার পর ওয়াশিংটনের সবুজ সংকেত নিয়ে তুরস্ক সিরিয়ায় হামলা চালায়। আন্তর্জাতিক সমাজ এবং সিরিয়ার সরকার ও জনগণ দেশটিতে তুর্কি সেনা অভিযানের চরম বিরোধিতা করেছে।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন