এরদোগান আগে লুট করতো, এখন দখলদারি শুরু করেছে: বাশার আসাদ

প্রকাশিত: ৭:১৯ অপরাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৯

ইসমাঈল আযহার: সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে চোর হিসেবে আখ্যায়িত করে বলেছেন, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান একজন চোর। এর আগে তিনি সিরিয়ার কলকারখানা, গম ও তেল লুট করেছেন, আর এখন সিরিয়ার ভূমি দখলে নেমেছেন। মঙ্গলবার (২২ অক্টোবর) ইদলিব প্রদেশের একটি যুদ্ধ ক্ষেত্রে উপস্থিত হয়ে তিনি একথা বলেন।

এসময় তিনি  তুর্কি অভিযানের কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, সিরিয়ায় সন্ত্রাসবাদ ও সহিংসতা অবসানের ক্ষেত্রে ইদলিবের যুদ্ধ হচ্ছে সবচেয়ে মৌলিক যুদ্ধ।  দেশের বিরুদ্ধে যে কোনো শক্তিকে মোকাবেলায় তার সরকার প্রস্তুত বলে জানান বাশার আল আসাদ। আজ বুধবার (২৩ অক্টোবর) ইরানি আন্তর্জাতিক গণমাধ্যম এক প্রতিবেদনে এখবর দিয়েছে।

কুর্দিদের প্রতি সমর্থন ঘোষণা করে তিনি বলেন, উদ্ভূত পরিস্থিতিতে বাইরের আগ্রাসন ঠেকাতে আগ্রহী যে কোনো রাজনৈতিক বা সামরিক গোষ্ঠীকে সরকার সহায়তা দিতে প্রস্তুত রয়েছে। আসাদ আরও বলেন, যখন আমরা বাইরের কারো দ্বারা আক্রান্ত হবো অথবা কেউ আমাদের ভূমি দখলের চেষ্টা চালাবে তখন আমাদের দায়িত্ব হলো ঐক্যবদ্ধভাবে তা প্রতিহত করা।

তিনি বলেন, দুর্ভাগ্যবশত কিছু সিরীয় এই কাজটি করেননি। তারা মার্কিনিদের ওপর নির্ভর করেছিল। মার্কিন পরিকল্পনা অনুযায়ী কথা ছিল ওই সব এলাকা তাদের নিয়ন্ত্রণে থাকবে। কিন্তু এর ফলে এখন আমরা দেখছি, তুরস্ক সিরিয়ার বিশাল ভূখণ্ড দখলে নিয়েছে।

চলতি মাসের ৯ অক্টোবর সিরিয়ার উত্তরাঞ্চলে সেনা অভিযান শুরু করে তুরস্ক। এরপর পাঁচ দিনের যুদ্ধবিরতি ঘোষণা করা হয়। সিরিয়া তুর্কি অভিযানকে আগ্রাসন আখ্যা দিয়ে তা মোকাবেলার ঘোষণা দিয়েছে।

আইএ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন