চবিতে ‘স্টুডেন্ট কমপ্লেইন সেল ওয়েব পেজ’ এর উদ্বোধন

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৯

নাজমুল হাসান, চবি: দেশের সকল বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে সর্বপ্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিং, মারধর, ছিনতাই, ইভটিজিংসহ বিভিন্ন ধরনের হয়রানি প্রতিরোধে ‘CU Student Complain Cell’ নামে ওয়েভ পেজ উদ্বোধন করা হয়েছে। শিক্ষার্থীদের বিভিন্ন অভিযোগ জানানোর একটি নিরাপদ প্লাটফর্ম হিসেবে কাজ করবে।

২১ অক্টোবর (সোমবার) বেলা ১২.৩০ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই ওয়েভ পেজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার ।

প্রধান অতিথি প্রফেসর ড. শিরীণ আখতার তার বক্তব্যে দ্রুততম সময়ের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ওয়েভ পেজ চালু করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, এই ওয়েভ পেজ বিশ্ববিদ্যালয়ের প্রাণপ্রিয় শিক্ষার্থীদের বিভিন্ন অভিযোগ জানানোর একটি নিরাপদ প্লাটফর্ম। সত্যিকারের অভিভাবক হিসেবে বিশ্ববিদ্যালয়ের জ্ঞান-গবেষণার অবিরাম ধারাকে নিরবচ্ছিন্নভাবে অব্যাহত রাখতে সম্মানিত শিক্ষক-গবেষক ও প্রাণপ্রিয় শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন নিরলস কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে শিক্ষার্থীদের বিভিন্ন ধরণের হয়রানি বন্ধে সর্বপ্রথম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েই এই ওয়েভ পেজ উদ্বোধন করা হলো। এটি নিঃসন্দেহে বিশ্ববিদ্যালয় ইতিহাসে অত্যন্ত যুগান্তকারী একটি পদক্ষেপ।

তিনি আরও বলেন, এ ওয়েভ পেজ-এ অভিযোগকারীর পরিচয় গোপন থাকার ফলে শিক্ষার্থীরা স্বাচ্ছন্দে এবং নির্ভয়ে তাদের অভিযোগ বিশ^বিদ্যালয় প্রশাসনকে জানাতে পারবে এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের গৃহীত পদক্ষেপসমূহ এ ওয়েভ পেজ এর মাধ্যমে অভিযোগকারী জানতে পারবে।

তিনি আরও বলেন, শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীই নয় তাদের অভিভাবক, ভর্তিচ্ছু শিক্ষার্থী এমনকি দর্শনার্থীরাও এই ওয়েভ পেজ এর মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অভিযোগ জানাতে পারবে। মিথ্যা অভিযোগে কেউ যাতে হয়রানির শিকার না হয় এ বিষয়েও বিশেষভাবে নজরদারির জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন। প্রফেসর ড. শিরীণ আখতার বিশ্ববিদ্যালয়ের চলমান সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ অক্ষুন্ন রাখতে এই ওয়েভ পেজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে মর্মে প্রত্যাশা ব্যক্ত করেন।

উল্লেখ্য, সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান ‘মিড ডে ড্রিমস’ এই ওয়েবপেইজটি তৈরি করে এবং ‘www.cuproctor.org’ এ লগইন-এর মাধ্যমে এ ওয়েবপেজটি ব্যবহার করতে পারবে।

এসময় চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, হলের প্রভোস্টবৃন্দ, বিভিন্ন বিভাগের সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, রেজিস্ট্রার, প্রক্টর (ভারপ্রাপ্ত) জনাব রেজাউল করিম ও সহকারী প্রক্টরবৃন্দ উপস্থিত ছিলেন।

আই.এ/

মন্তব্য করুন