ববিতে এস এম সুলতান স্মরণে চিত্রকলা প্রদর্শনী

প্রকাশিত: ১১:২১ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৯

সাব্বির আহমেদ,ববি: বরিশাল বিশ্ববিদালয়ে (ববি) চিত্রশিল্পী এস এম সুলতান স্মরণে দুইদিন ব্যাপি চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন “পদাতিক”।

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচতলায় তাঁরা এ প্রদর্শনীটি আয়োজন করেছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ অধ্যয়নরত শিক্ষার্থীদের চিত্রকর্ম প্রদর্শনীতে তুলে ধরা হয়।

প্রদর্শনীর আহ্বায়ক শুভদীপ অধিকারী বলেন, ‘যেকোনো চিত্রপ্রদর্শনীর নিয়মানুযায়ী প্রত্যেক শিল্পীকে রেজিষ্ট্রেশন ফি ও ফ্রেম তৈরি ইত্যাদি বিবিধ খরচ প্রদানপূর্বক ছবি প্রদর্শনের সুযোগ দেয়া হয়‍। কিন্তু যেহেতু এধরনের আয়োজনের সাথে আমাদের বিশ্ববিদ্যালয় একেবারেই পূর্বপরিচিত নয় এবং এখানে আর্টিস্টগণ সেই অর্থে প্রফেশনাল নন তাই আমরা চেষ্টা করেছি কোনো প্রকার ফি বা অর্থ না নিয়েই সকল সুপ্ত শিল্পীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করতে‍। আমাদের মূল লক্ষ্য ছিল বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিল্পী মুখগুলোকে খুজে বের করে একটি প্লাটফর্ম দেখিয়ে দেয়া যাতে তারা তাদের সুপ্ত প্রতিভার বিকাশের সুযোগ পায় এবং প্রকৃত শিল্পবোধ তৈরি করতে পারে।’

পদাতিকের এই পথচলা খুব স্বল্পদিনের জন্য হলেও সংগঠনটি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো ‘আবৃত্তি উৎসব ২০১৯’  ‘এস এম সুলতান চিত্রপ্রদর্শনী ২০১৯’ এর মতো ভিন্নধরনের মৌলিক কাজগুলো করে যাব এমনটাই স্বপ্ন আমাদের‍। বিভিন্ন সময়ে আপনাদের পাশে পাব এটাই প্রত্যাশা।

পদাতিকের এমন আয়োজনে খুশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রদর্শনীটি দেখতে এসে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী সোহেল রানা বলেন, ‘পদাতিকের’ এমন আয়োজন সত্যিই প্রশংসার দাবীদার। আমাদের শিক্ষার্থীদের মাঝে যে সুপ্ত প্রতিভা রয়েছে তা বিকাশের জন্য, ক্যাম্পাসে সাংস্কৃতিক বিপ্লবের জন্য এমন আয়োজন ঘন ঘন করা উচিত।

আই.এ/

মন্তব্য করুন