তুরস্ককে প্রতিহতের চুক্তির পর ৩ শহরে সিরীয় সেনাদের প্রবেশ

প্রকাশিত: ১:২২ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০১৯

সিরিয়ার কুর্দি গেরিলাদের সঙ্গে তুরস্ককে প্রতিহত করার চুক্তির পর দেশটির সরকারি সেনারা তাবকা, ইসা আইন এবং তাল-তামার শহরে ঢুকে পড়েছ। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, কুর্দিদের সঙ্গে যে চুক্তি হয়েছে তাতে এসব এলাকায় সরকারি সেনা মোতায়েনের কথা রয়েছে।

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের তুরস্কের সেনা অভিযান শুরুর পর সিরিয়ার সরকার এবং কুর্দি নেতাদের মধ্যে গত রোববার চুক্তি হয়। রাকা শহরের কাছে অবস্থিত তাবকা শহরে সিরিয়ার সেনা পাঠানো হয় সোমবার (১৪ অক্টোবর)।

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, আইন ইসা শহরে সিরিয়ার সরকারি সেনারা প্রবেশ করার পর সেখানকার বাসিন্দারা তাদেরকে সানন্দে স্বাগত জানাচ্ছে। এছাড়া, তাল-তামার শহরে সিরিয়ার সেনারা প্রবেশ করলে সেখানকার জনগণ তাদেরকে উষ্ণ অভ্যর্থনা জানায়।

তাল-তামার শহরের ৩৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রাস আল-আইন শহর অবস্থিত। এ শহরটি বর্তমানে তুর্কি সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে। শহরটি কৌশলগত গুরুত্ব অনেক বেশি।  রোববার সিরিয়ার সরকার এবং বিরোধী নেতাদের মধ্যে চুক্তি হয় এবং এই চুক্তি অনুসারে উত্তরাঞ্চলের সীমান্তে সরকারি সেনা মোতায়েনের সিদ্ধান্ত হয়।

এদিকে, সিরিয়ার সরকারি সেনারা উত্তর-পূর্বাঞ্চলে রওনা দিলে মার্কিন জঙ্গিবিমান সিরিয় সেনাবহরের ওপর হামলা করেছে। মার্কিন সেনারা সিরীয় সেনাদের যাওয়ার পথে বাধা দিচ্ছে।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন