১২ ঘন্টায় সিরিয়ার ৪ হাসপাতালে হামলা চালায় রাশিয়া

প্রকাশিত: ৫:৫০ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

রাশিয়ার সামরিক বাহিনী এ বছরের গোড়ার দিকে সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত ভূখন্ডে মাত্র ১২ ঘণ্টায় চারটি হাসপাতালে বিমান হামলা চালিয়েছে। রোববার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে নিউইয়র্ক টাইমস একথা জানায়।

সিরিয়ার ভয়াবহ গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনীর সমর্থনে দেশটির বড় ধরনের হাসপাতাল স্থাপনা লক্ষ্য করে মে মাসে এসব বিমান হামলা চালানো হয়।

নিউইয়র্ক টাইমস’র তদন্ত প্রতিবেদনে বলা হয়, গত ৫ মে মাত্র ১২ ঘণ্টায় যেসব হাসপাতালে হামলা চালানো হয় সেসবের মধ্যে অন্যতম ছিল নাবাদ আল-হায়াত সার্জিক্যাল হাসপাতাল। রাশিয়ার এক স্থল নিয়ন্ত্রক পাইলটকে ওই হাসপাতালে হামলা চালাতে যথাযথ সহযোগিতা করে।

ওই এলাকায় রাশিয়ার আসন্ন বিমান হামলার ব্যাপারে বেসামরিক নাগরিকদের সতর্ক করে দেওয়ার দায়িত্ব পালন করা এক ব্যক্তি একই সময় ওই স্থল নিয়ন্ত্রককে এ হামলা চালানোর তথ্য দেয়। আর পাইলট তখন সেখানে বিমান হামলা চালায়।

এর পরপরই মাত্র কয়েক মাইল দূরে অবস্থিত কফর নাবল সার্জিক্যাল হাসপাতালে দফায় দফায় বিমান হামলা চালানো হয়। ওই ১২ ঘণ্টার অভিযান চলাকালে রাশিয়ার বিমানবাহিনী কফর জিতা কেভ হাসপাতাল ও আল-আমল অর্থোপেডিক হাসপাতালেও হামলা চালায়।

ইসমাঈল আযহার/পাবলিক ভয়েস

মন্তব্য করুন