কাশ্মীরিদের পক্ষে শহীদ আফ্রিদি, হিংসার আগুনে পুড়ছেন ধাওয়ান

প্রকাশিত: ২:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৯

ইসমাঈল আযহার

বরাবরই কাশ্মীর নিয়ে প্রচণ্ড উদ্বিগ্ন পাকিস্তানের ক্রিকেটার শহীদ আফ্রিদি। জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপ করে উপত্যকার জনগণের অধিকার কেড়ে নেওয়ার পর থেকে নির্যাতিত জনগণের পক্ষে কথা বলে আসছেন তিনি। জন সমাবেশে গিয়ে নরেন্দ্র মোদিকে কড়া হঁশিয়ারিও দিয়েছেন এই তারকা। দেখিয়েছেন কাশ্মীরিদের প্রতি প্রবল শ্রদ্ধা-ভালবাসা-সহানুভূতি।

আফ্রিদি ছাড়াও পাকিস্তানের একাধিক ক্রিকেট তারকা কাশ্মীরিদের পক্ষে কথা বলেছেন। শহীদ আফ্রিদির সহনুভূতি দেখে হিংসার আগুনে জ্বলছেন ভারতের ক্রিকেটররা। শুধু তাই নয় সেটা তারা মুখেও প্রকাশ করছেন। ভারতের ক্রিকেটর শিখর ধাওয়ান নিজের হিংসা আর লুকিয়ে রাখতে পারলেন না।

আফ্রিদিকে লক্ষ করে ধাওয়ান বলেন, আগে নিজের দেশের দিকে দেখুন। তার পর অন্যের দেশের দিকে তাকাবেন। একটি নিউজ চ্যানেলকে দেওয়া সাক্ষাতকারে এদিন তিনি বলন, ‘আমাদের দেশের নামে কেউ কিছু বললে অবশ্যই আমাদের রুখে দাঁড়ানো উচিত। বাইরের কেউ কেন আমাদের দেশ নিয়ে কথা বলবে। আগে তারা নিজেদের দেশের অবস্থা শোধরানোর চেষ্টা করুক। তার পর অন্যকে পরামর্শ দেবে। যাদের নিজেদের কাঁচের বাড়ি তারা অন্যদের বাড়িতে পাথর ছোঁড়ে না।’

এর আগেও একবার আফ্রিদির সঙ্গে টুইট-যুদ্ধ হয়েছিল। সেবারও আফ্রিদিকে নিয়ে নিজের হিংসা উগড়ে দিয়েছিলেন শিখর। কাশ্মীরিদের ওপর অত্যাচারের প্রতিবাদ করেছিলেন আফ্রিদি। তখনও এই ক্রিকেটর একই বুলি আওড়িয়েছিলেন- আগের নিজের দেশ সামলে তবেই অন্যের দেশ নিয়ে ভাবুন। কাশ্মীরিদের ওপর নির্যাতন করা যেন তাদের অধিকার। তাদের কথার দ্বারা এটাই প্রমাণ হয়।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন