কয়েকশ’ বছর ধরে মন্দিরের দেখভাল করছেন মুসলিম পরিবার

প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০১৯

ইসমাঈল আযহার: ভারতের আসাম রাজ্যে একটি মন্দিরের দেখাশোনা করেন মতিবর রহমান নামের এক স্থানীয় বাসিন্দা। জানা গেছে তার বাড়ির পাশেই একটি শিব মন্দির রয়েছে। প্রতিদিন সকালে ওঠে এই মুসলিম শিব মন্দির পরিছন্ন করার মধ্যে দিয়ে নিজের দিন শুরু করেন। বার্তা সংস্থা এএফপি ও ডয়চে ভেলে এখবর দিয়েছে।

জার্মান ভিত্তিক গণমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, মন্দিরটির নাম, ‘বুরহা গোসাঁইর থান মন্দির’। ৭৩ বছর বয়সি মজিবর দিন শুরু করেন মন্দিরটি পরিচ্ছন্ন করার কাজ দিয়ে।

শুরু মতিবর একাজ করছেন এমনি নয়। মতিবরের পূর্বপুরুষরাও এটা করেছেন। তাদের থেকে এ দায়িত্ব পেয়েছেন মতিবর। জানা যায়, কয়েকশ’ বছর ধরে এ মন্দিরটির দেখভালের দায়িত্ব পালন করছেন মতিবরের পূর্বপুরুষরা। আর এ ঐতিহ্য ধরে রেখেছেন তিনি নিজেও। তাই মন্দিরের সকালের পরিস্কার করা থেকে শুরু করে সান্ধ্যকালীর বাতি প্রজ্জলনের দায়িত্বটুকুও তিনি পালন করেন যত্নের সাথে।

বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে মতিবর বলেন  ‘কয়েক পুরুষ ধরেই আমরা এ মন্দিরটি দেখাশোনা করছি। তিনি জানান, প্রায় পাঁচশ’ বছর আগে বোরহনসা নামে তাঁর একজন পূর্বপুরুষ ছিলেন। তিনি শিব দেবতার আজ্ঞা প্রাপ্ত হন এই মর্মে যে, এ মন্দিরটি তাকে দেখাশোনা করতে হবে। আর এ দেবতা শুধু বুরহনসা পরিবারকেই মন্দিরটি দেখাশোনার দায়িত্ব দিয়েছেন বলে জানান মতিবর। ‘সেই থেকে আজ অবধি আমরাই এ দায়িত্ব পালন করছেন বলেও জানান তিনি।

আই.এ /পাবলিক ভয়েস

মন্তব্য করুন