গুগল এর ২১তম জন্মবার্ষিকী

প্রকাশিত: ৩:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০১৯

কী জানতে চাই? কিছু জানার থাকলে জিজ্ঞেস করার মতো কেউ পাশে নেই? অসুবিধা কি? সব অনুপস্থিতি আর অজনার সমাধান দেওয়ার জন্য হাতের কাছেই রয়েছে গুগল। শখ করে অনেকে বলে গুগল মামা। এমনকি কেউ কারো কাছে কিছু জানতে চাইলেও এখন অনেকে বলে গুগল মামার কাছ থেকে জেনে নাও। বিশ্বব্যাপী জানা এবং জানানোর ধারণাটাই বদলে দিয়েছে গুগল।

আজ ২৭ সেপ্টেম্বর গুগলের ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৯৮ সালের ১৯৯৬ সালে ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ল্যারি পেজ ও সের্গেই ব্রিন নামের দুজন পিএইচডি কোর্সের ছাত্রের হাত ধরে শুরু হয় গুগলের পথচলা। তারপর দুজন থেকে বেড়েছে বহুগুণে। বর্তমানে ৮৮ হাজার ১১০জন কর্মী যুক্ত রয়েছেন গুগলে।

শুরুর তুলনায় গুগল এখন একশগুণ বড়। ১০ হাজার গুণ বেশি গতিতে কাজ করছে এটি। বর্তমানে গুগলের মোট সম্পদের পরিমাণ ৩০০ বিলিয়ন ডলার।

জন্মদিন উপলক্ষ্যে ডুডল সেজেছে নতুন সাজে। ডুডল চিত্রে একটি মনিটর ও কিবোর্ড। ডানপাশে একটি প্রিন্টার মতনও আছে। তার একটু নিচে ৯৮-৯-২৭ তারিখটি লিখে গুগল জানিয়ে দিচ্ছে আজ তার জন্মদিন। ডডলের ওপর মাউস রাখলেও সেটা বলে দিচ্ছে। google’s 21st birthday. গুগল এর ২১তম জন্মবার্ষিকী।

গুগলের নামে পেছনে যে গল্পটি রয়েছে তা হয়তো অনেকেরই অজনা। শব্দের বানান ভুল থেকে গুগল নামের উৎপত্তি। গাণিতিক হিসাবের গোগল (googol)-এর অর্থ- একটি সংখ্যার পেছনে একশ শূন্য।

একজন প্রকৌশলী আসল নামের বদলে google হিসেবে ভুল বানানটি লিখেছিলেন। সেই ভুল নামই গুগল!

/এসএস

মন্তব্য করুন