ভারতের বিরুদ্ধে দাপুটে জয় দক্ষিণ আফ্রিকার

প্রকাশিত: ১০:২১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৯

ভারতের বিরুদ্ধে দাপুটে জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। বেঙ্গালুরুতে টিম ইন্ডিয়াকে ৯ উইকেটে পরাজিত করে ২ ম্যাচের টি-২০ সিরিজে ১-১ ব্যবধানে সমতাও ফেরাল দলটি। টস জিতে প্রথমে ব্যাট করে ভারত নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৪ রান তোলে। শিখর ধাওয়ান ছাড়া ব্যাট হাতে নজর কাড়তে পারেননি কেউই।

কাগিসো রাবাদা ও বিউরন হেনড্রিক্স অনবদ্য বোলিং করেন। জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ১৬.৫ ওভারে মাত্র ১ উইকেটের বিনিময়ে ১৪০ রান তুলে ম্যাচ জিতে যায়। ব্যাট হাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন কুইন্টন ডি’কক। দলনায়ককে যথাযোগ্য সঙ্গত করেন রীজা হেনড্রিক্স ও তেম্বা বাভুমা। ভারতের হয়ে রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের ওপেনিং জুটি আগ্রাসী শুরু করে।

ব্যক্তিগত ৯ রানে আউট হয়ে বসেন রোহিত। কোহলির ডেপুটি বিউরন হেনড্রিক্সের বলে স্লিপে দাঁড়ানো রীজা হেনড্রিক্সের হাতে ধরা দেন। বিরাট কোহলিও ৯ রান করে ক্রিজ ছাড়েন। ধাওয়ান একপ্রান্ত দিয়ে আক্রমণাত্মক ব্যাটিং করছিলেন। শেষে তিনি দলের হয়ে সর্বোচ্চ ৩৬ রান করে উইকেট ছুঁড়ে দিয়ে আসেন।

২৫ বলের ইনিংসে গব্বর ৪টি চার ও ২টি ছক্কা মারেন৷ ঋষভ পন্ত ১টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২০ বলে ১৯ রান করে ক্রিজ ছাড়েন। শ্রেয়স আইয়ার আউট হন ৫ রান করে। ক্রুণাল পান্ডিয়া ৪ রানের বেশি সংগ্রহ করতে পারেননি। ৩২ বলে পঞ্চাশের গণ্ডি টপকানো ভারত তিন অঙ্কে পৌঁছতে মোট ৯১ বল খরচ করে।

রবীন্দ্র জাদেজা ১৭ বলে ১৯ রান করে আউট হন। ওয়াশিংটন সুন্দর ১ বলে ৪ রান করে রান-আউট হন। হার্দিক পান্ডিয়া ১৮ বলে ১৪ রান করে প্যাভিলিয়নের পথে হাঁটা লাগান। কাগিসো রাবাদা ৪ ওভারে ৩৯ রান খরচ করলেও ৩টি উইকেট দখল করেন। ৪ ওভারে মাত্র ১৪ রানের বিনিময়ে ২টি উইকেট নেন বিউরন হেনড্রিক্স।

ফর্চুইন নেন ১৯ রানে ২টি উইকেট৷ ২৩ রানের বিনিময়ে ১টি উইকেট তুলে নেন তাবরাইজ শামসি৷ দক্ষিণ আফ্রিকার হয়ে ওপেন করতে নেমে ডি’কক ও রীজা হেনড্রিক্স জুটি ১০ ওভারে ৭৬ রান যোগ করে। ৪টি বাউন্ডারির সাহাযয্যে ২৬ বলে ২৮ রান করে হার্দিক পান্ডিয়ার বলে কোহলির হাতে ধরা দেন তিনি। বাভুমাকে সঙ্গে নিয়ে দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন ডি’কক। বাভুমা ২৩ বলে ২৭ ও ডি’কক ৫২ বলে ৭৯ রান করে অপরাজিত থাকেন। তিনি ৬টি চার ও ৫টি ছক্কা মারেন। ম্যাচের সেরা হন হিউরন হেনড্রিক্স। সিরিজ সেরা হয়েছেন ডি’কক।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন