যেকোনো হুমকির বিরুদ্ধে সৌদিকে সমর্থন দেবেন ইমরান

প্রকাশিত: ৯:০২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৯

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান যেকোনো হুমকির মুখে সৌদি আরবকে সমর্থন দেয়ার আশ্বাস দিয়েছেন। সৌদি আরবে দু দিনের সরকারি সফরের সময় দেশটির শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকে পাক প্রধানমন্ত্রী এই আশ্বাস দেন। সফর শেষে শুক্রবার তিনি সৌদি থেকে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনে যোগ দেয়ার জন্য নিউইয়র্কের পথে রওয়ানা হন। পবিত্র মক্কা নগরীতে সৌদি রাজা সালমান বিন আব্দুল আজিজ এবং যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে আলাদা বৈঠক করেন প্রধানমন্ত্রী ইমরান খান।

এসব বৈঠকে তিনি সৌদি আরবের আরামকো তেল স্থাপনার উপর সাম্প্রতিক হামলার তীব্র নিন্দা জানান। তিনি বলেন, সৌদি আরবের ভৌগোলিক অখণ্ডতা এবং নিরাপত্তা হুমকির মুখে পড়লে রিয়াদের পাশে থাকার জন্য ইসলামাবাদ প্রতিশ্রুতিবদ্ধ। সৌদি নেতাদের সঙ্গে বৈঠকে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিপর্যয়কর মানবাধিকার পরিস্থিতি তুলে ধরে ইমরান খান বলেন, ভারতীয় নিরাপত্তা বাহিনীর অবৈধ কর্মকাণ্ড ও নির্যাতনের কারণে জম্মু-কাশ্মীরের জনগণের জীবন ঝুঁকির মুখে পড়েছে।

এ সময় তিনি জম্মু কাশ্মীর থেকে কারফিউ তুলে নেয়ার আহ্বান জানান। পাশাপাশি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া প্রস্তাব অনুসারে গোলযোগপূর্ণ কাশ্মীরে গণভোট অনুষ্ঠানেরও দাবি করেন। ইমরান খান কাশ্মীর ইস্যুতে ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি’র আরো শক্তিশালী ভূমিকার ওপর জোর দেন।

পাকিস্তানের ডন পত্রিকা বলছে, রাজা সালমান এবং যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে ইমরান খানের বৈঠকের সময় কাশ্মীর পরিস্থিতিতে তারা উদ্বেগ প্রকাশ করেন। পাশাপাশি কাশ্মীরের জনগণের প্রতি সৌদি আরবের সমর্থনের কথাও তারা উল্লেখ করেন। এ সংকট সমাধানের ক্ষেত্রে সৌদি আরব পাকিস্তানের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করবে বলেও জানিয়েছেন তারা।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন