জবির প্রথম সমাবর্তনের লোগো নির্বাচন নিয়ে ফেসবুকে সমালোচনার ঝড়!

প্রকাশিত: ১০:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০১৯

ইমরান খান, জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সমাবর্তন ২০২০ সালের ১১ জানুয়ারি অনুষ্ঠিত হবে। এ জন্য গত (১৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের কাছে ‘সমাবর্তন লোগো’ আহ্বান করে সমাবর্তন প্রস্তুতি কমিটি।

লোগো আহবানের পর থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যার যার মতো করে লোগো তৈরি করে ফেসবুকের বিভিন্ন গ্রুপ এবং আইডি থেকে শেয়ার দেন।

শনিবার (২১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মিজানুর রহমান তার নিজের ফেসবুক আইডি থেকে প্রথম সমাবর্তনের জন্য নির্বাচিত লোগো লিখে একটি লোগোর ছবিসহ পোস্ট করলে তার পোস্টে লোগো পরিবর্তন করার জন্য বিভিন্ন ধরনের মন্তব্য করেন শিক্ষার্থীরা। পাশাপাশি বিভিন্ন লোগোর ছবি পোস্ট করে পুনরায় নির্বাচন করার জন্য অনুরোধও করেন শিক্ষার্থীরা।

হাফিজুর রহমান শান্ত নামে একজন মন্তব্য করেছেন, স্যার ভালো হয়নি, এর চেয়ে আরো ভালো ডিজাইন ছিলো একটু বিবেচনার অনুরোধ রইলো।

মাহমুদূর রহমান লিখেছেন, দুঃখিত এই লোগো পরিবর্তন করা হোক। বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের লোগোতে বানান ভুল (১ এর সাথে ‘ম’ নাই) এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কোনো লোগো নাই।

তানভির মেহেদী লিখেছেন আমার জীবনে এমন অসম্ভব খারাপ ডিজাইনের লোগো প্রথম দেখলাম। দারুণ রুচি জবি সমাবর্তনের নির্বাচকদের।

শাহাদাত হোসেন শামীম মন্তব্য করেছেন, স্যার লোগো টা ভালো হয়নি এর চেয়ে আরো ভালো লোগো ছিলো।

শাহিনুর শাহীন লিখেছেন ১ এর সাথে ম নাই, প্রথম হবে না তাই আমরা পরিবর্তনের পক্ষে।

রবিউল হাসান টুটুল মন্তব্য করেছেন, স্যার আপনার প্রতি পূর্ণ সম্মান রেখে বলছি লোগোটি মোটেই ভালো হয়নি। সবগুলো লোগোর মধ্যে এটিই সবথেকে বাজে।

আরিফুর রহমান লিখেছেন স্যার ভালো হয় নাই। আপনার কাছে বিনীত অনুরোধ আরো একটু সময় নিয়ে আরো ভালো মানের লোগো গুলা আমলে নিবেন। এতোদিন যখন সমাবর্তন করার জন্য অপেক্ষা করতে হয়েছে, একটা লোগোর জন্য না হয় আরো কিছুদিন অপেক্ষা করতে রাজি আছি। তাও প্লিজ স্যার এই লোগো সিলেক্ট করে আমাদের মান খারাপ করতে চাই না।

সুবির দত্ত লিখেছেন, স্যার অধিকাংশ জবিয়ানদেরই লোগোটি পছন্দ হয়নি। দৃষ্টিনন্দনের বিষয় এবং সবার পছন্দের কথা বিবেচনা করে এটি পরিবর্তন করার অনুরোধ জানাচ্ছি বলে মন্তব্য করছেন।

আফরোজা হাসি লিখেছেন, বলতে বাধ্য হচ্ছি নিরপেক্ষ দৃষ্টিতে এই লোগো সিলেক্ট হওয়ার মতো না। প্রথম সমাবর্তনের লোগোতে বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল লোগো নেই! অন্য সিদ্ধান্তে না করলেও লোগো নির্বাচনে সৃজনশীলতা আর রুচিশীলতা আশা করেছিলাম।

সৌখিন আদনান মন্তব্য করছেন, স্যার বলতে বাধ্য হচ্ছি এর চেয়ে অনেক ভাল লোগো সাবমিট হয়েছে, এটা খুবই বাজে! আপনি যদি একটা সুন্দর লোগো সিলেক্ট করেন, সেটা জবির ভিসি হিসেবে আপনারই ক্রেডিট স্যার।

লোগো নিয়ে মন্তব্যের পাশাপাশি অনেকেই নিজেদের পছন্দের লোগোর ছবি পোস্ট করে নির্বাচনের বিবেচনা করেছেন। কেউ কেউ আবার সামাজিক যোগাযোগমাধ্যমে ভোটাভুটির মাধ্যমে লোগো নির্বাচনের কথা জানিয়াছেন।

উপাচার্যের ফেসবুক আইডিতে মন্তব্যের পাশাপাশি অনেকেই নিজেদের ফেসবুক আইডি থেকে বিভিন্ন লোগোর ছবিসহ পোস্ট করে পরিবর্তন করতে অনুরোধ করছেন। পাশাপাশি জগন্নাথ বিশ্ববিদ্যালয় পরিবার, জবিয়ান সহ বিভিন্ন ফেসবুক পেজ থেকে লোগো পরিবর্তন করার জন্য অনুরোধ করা হয়েছে।

/এসএস

মন্তব্য করুন