রোববার ইমরান, সোমবার মোদির সঙ্গে বৈঠক করবেন ট্রাম্প

প্রকাশিত: ৭:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০১৯

জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্টের অফিস থেকে এমনটাই জানানো হয়েছে। মঙ্গলবার আয়োজিত হাইদি মোদি অনুষ্ঠানে ৫০ হাজার আমেরিকন ভারতীয় অংশ নেবেন বলে জানা গেছে।

ট্রাম্পের কর্মসূচী প্রসঙ্গে মুখপাত্র জানিয়েছেন, ‘ট্রাম্প ‘হাউডি মোদি: শেয়ার্ড ড্রিমস ব্রাইট ফিউচারস’ অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি একই দিনে ওহিও যাবেন। সেখানে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসনের সঙ্গে তিনি যাবেন প্র্যাট পরিদর্শনে। বৈঠক করবেন দুই দেশের শিল্প এবং অস্ট্রেলিয়ার সঙ্গে মার্কিন অর্থনৈতিক সম্পর্ক নিয়ে।’

সোমবার (২৩ সেপ্টেম্বর), ইউএন জেনারেল অ্যাসেমব্লির অধিবেশনে নিউ ইয়র্কে ট্রাম্পের প্রথম কর্মসূচী, ধর্মীয় স্বাধীনতা রক্ষার বিশ্বব্যাপী আহ্বান। সোমবার পাক প্রধানমন্ত্রী ছাড়াও তিনি দেখা করবেন পোল্যান্ড, নিউজি ল্যান্ড, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে।

মঙ্গলবার তিনি ভাষণ দেবেন জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে। এই দিন তিনি মোদি ছাড়াও সৌজন্য সাক্ষাৎ করবেন ব্রিটিশ ও ইউএন-এর মহাসচিবের সঙ্গে। এই নিয়ে চতুর্থবার মোদির সঙ্গে বৈঠকে বসবেন ট্রাম্প। বৈঠকে উঠে আসবে, আফগানিস্তানের ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় বাণিজ্য বিরোধ, সম্ভাব্য প্রতিরক্ষা ও জ্বালানি চুক্তি এবং শান্তি প্রক্রিয়া সমাধান সহ একাধিক আন্তর্জাতিক বিষয়।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন