পদ্মা সেতুতে আরও ৫টি স্প্যান বসানোর প্রস্তুতি

প্রকাশিত: ১১:৩২ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৯

বর্ষার তীব্র স্রোত ও ঢেউয়ের কারণে পদ্মা সেতুর স্প্যান বসানোর কাজ ব্যাহত হলেও এখন সে প্রতিবন্ধকতা কেটে গেছে। এ কারণে সেতুতে দ্রুত আরো পাঁচটি স্প্যান বসানোর প্রস্তুতি নিচ্ছেন প্রকৌশলীরা।

মাওয়া ও জাজিরায় সংযোগ সেতু বা ভায়াডাক্ট নির্মাণকাজও এগোচ্ছে। নদীতে দেখা গেল, মূল সেতুর ১১টি খুঁটিতে ঢালাইয়ের কাজ চলছে। সেতুর ২৯৪টি পাইল বসানো হয়েছে।

পদ্মা সেতুর ৪১টির মধ্যে ১৪টি স্প্যান বসানো হয়েছে। আরো পাঁচটি স্প্যান বসানোর প্রস্তুতি চলছে। বর্ষায় পদ্মা উত্তাল থাকায় এগুলো বসানো যায়নি জানিয়ে সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, মাওয়া ও জাজিরার মধ্যস্থলে ২৪ ও ২৫ নম্বর খুঁটির দূরত্বের মধ্যে ১৫তম স্প্যানটি বসানোর সম্ভাবনা বেশি। চীন থেকে ২৭টি স্প্যান মাওয়ায় পৌঁছেছে এরই মধ্যে।

সেতুটি হবে দোতলা। ওপরে সড়কপথ ও নিচে থাকবে রেলপথ। সড়কপথের ওপরের অংশ নির্মাণের জন্য স্ল্যাব তৈরি হচ্ছে পুরোদমে। এসব স্ল্যাব তৈরি করে রাখা হচ্ছে প্রকল্প এলাকায়। প্রকল্প সূত্রে জানা গেছে, সেতুর স্প্যান বসানোর পর স্ল্যাব বসাতে হচ্ছে। সড়কপথে দুই হাজার ৯৩১টি স্ল্যাব বসানো হবে, এর মধ্যে এক হাজার ৩৭০টি তৈরি শেষ হয়েছে। নিচে রেলপথে স্ল্যাব বসানো হবে দুই হাজার ৯৫৯টি, এর মধ্যে দুই হাজার ৮১৯টি তৈরি শেষ হয়েছে।

মূল সেতু নির্মাণ করছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কম্পানি (এমবিইসি)। নদীশাসনের কাজ করছে সিনো হাইড্রো করপোরেশন। ৬.১৫ কিলোমিটার দীর্ঘ সেতুটি নির্মাণ করা হচ্ছে কংক্রিট ও স্টিল দিয়ে।

জিআরএস/পাবলিক ভয়েস

মন্তব্য করুন