কাশ্মীর ইস্যুতে দুই দিনের সফরে সৌদি গেলেন ইমরান খান

প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০১৯

কাশ্মীর ইস্যুতে দুই দিনের রাষ্ট্রীয় সফরে সৌদি আরব গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সফরে তিনি অধিকৃত কাশ্মীরের অস্থিতিশীলতা নিয়ে আলোচনা করবেন। বৃহস্পতিবার সৌদি আরবের উদ্দেশে ইসলামাবাদ ছাড়েন পাকিস্তান প্রধানমন্ত্রী।

দেশটির প্রধানমন্ত্রী কার্যালয় জানায়, জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনকে সামনে রেখে তিনি এই সফরে গেছেন। কাশ্মীর ইস্যুটি নিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। এছাড়াও কাশ্মীর পরিস্তিস্থি নিয়ে আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণের চেষ্টার অংশ হিসেবে তিনি সৌদি সফরে গিয়েছেন।

এছাড়াও আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া বক্তৃতায় কাশ্মীর প্রসঙ্গ নিয়ে আসবেন ইমরান খান। গত ৫ আগস্ট কাশ্মীরের সাংবিধানিক বিশেষ স্বায়ত্তশাসনের মর্যাদা কেড়ে নেয়ার ঘোষণা দেয় ভারত। এরপর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে এক উত্তেজনা পরিস্থিতি বিরাজ করছে।

প্রসঙ্গত, আসন্ন মার্কিন সফরের নিজেদের আকাশপথ ব্যবহারে জন্য মোদির আবেদন খারিজ করে দিয়েছে পাকিস্তান। মার্কিন সফরে যেতে পাকিস্তানের আকাশপথ ব্যবহারের আবেদন জানিয়েছিলো ভারত। দিল্লি জানায়, আন্তর্জাতিক প্রোটোকল মেনে এই আবেদন করা হয়েছিলো। কিন্তু ভারতের আবেদন খারিজ করে দেওয়ার কথা জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। এখন দিল্লি থেকে কিছুটা ঘুরে ফ্লাঙ্কফুট যেতে হবে ভারতের প্রধানমন্ত্রী মোদির বিশেষ ফ্লাইটকে। সে ক্ষেত্রে এই যাত্রাপথে ফ্লাইটের সময় ৪৫ থেকে ৫০ মিনিট বেড়ে যেতে পারে।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন