মার্কিন নিরাপত্তা উপদেষ্টা বোল্টনকে বরখাস্ত করলেন ট্রাম্প

প্রকাশিত: ৮:৩৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে ছাঁটাই করেছেন। মঙ্গলবার এক টুইট বার্তায় এই ছাঁটাইয়ের ঘোষণা দেন ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে। এই নিয়ে তৃতীয়বারের মতো নিরাপত্তা উপদেষ্টাকে বরখাস্ত করলেন ট্রাম্প। টুইটারে ট্রাম্প লিখেছেন, গত রাতে আমি জন বোল্টনকে জানিয়ে দিয়েছি যে, হোয়াইট হাউসে তার আর কোনও কাজ নেই। তার অনেক পরামর্শের সঙ্গে আমার মতপার্থক্য রয়েছে।

আফগানিস্তান তালেবানের সঙ্গে শান্তি আলোচনা বাতিল করা নিয়ে ট্রাম্প প্রশাসনে মতপার্থক্যের খবর প্রকাশের পর এই বরখাস্তের ঘোষণা আসলো। ট্রাম্পের তৃতীয় জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ছিলেন বোল্টন। এর আগে নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন মাইকেল ফিন ও এইচআর ম্যাকমাস্টার। হোয়াইট হাউসে প্রেস সচিব স্টেফানি গ্রিশাম সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট বোল্টনের অনেক নীতি পছন্দ করতেন না, তাদের মধ্যে মতপার্থক্য ছিল।

হোয়াইট হাউসের ছেড়ে দেওয়ার কথা নিশ্চিত করেছেন বোল্টনও। তিনিও টুইটারে লিখেছেন, সোমবার রাতে পদত্যাগের প্রস্তাব দিয়েছেন। হোয়াইট হাউসের সূচি অনুসারে, ছাঁটাই হওয়ার মাত্র দুই ঘণ্টা আগেও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং বাণিজ্যমন্ত্রী স্টিভেন মুচিনের সঙ্গে এক ব্রিফিংয়ে ছিলেন।

বোল্টন সাবেক তিন মার্কিন প্রেসিডেন্ট রোনল্ড রিগ্যান, সিনিয়র বুশ ও জর্জ ডব্লিউ বুশের অধীনে দায়িত্ব পালন করেছেন। তার সময়ে জাতিসংঘে মার্কিন দূত ছিলেন বোল্টন। ইরাকের তৎকালীন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের কাছে ব্যাপক বিধ্বংসী অস্ত্র থাকার তথ্য সামনে এনেছিলেন তিনি। পরে ভুল প্রমাণিত হওয়া এই তথ্যের কারণে ১৫ বছর ধরে চলছে ইরাক যুদ্ধ। উত্থান ঘটেছে আইএস-এর। ইরান আর উত্তর কোরিয়াতেও হামলা চালানোর আহ্বান জানিয়েছিলেন তিনি।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন