মোদি এবার আজাদ কাশ্মীর দখল করবে: ভারত

প্রকাশিত: ১০:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯
আজাদ কাশ্মীর

মোদি সরকারের দ্বিতীয় দফায় কাশ্মীর নিয়ে বারবারই কড়া বার্তা দিয়ে এসেছে কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়ে দিয়েছিলেন, ‘পাক অধিকৃত কাশ্মীর ও আকসাই চিন ভারতের অংশ। ভারতের কেন্দ্র সরকারের পূর্ণ অধিকার রয়েছে কাশ্মীর সম্পর্কে অন্যান্য রাজ্যের মত সিদ্ধান্ত নেওয়ার।’ সেই কথা রেশ টেনেই বুধবার ( ১১ সেপ্টেম্বর)  কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেন, কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর এবার মোদি সরকারের পরবর্তী লক্ষ্য পাক অধিকৃত কাশ্মীর দখল করা।

জিতেন্দ্র সিং বিশ্বাস করেন, পাক অধিকৃত কাশ্মীর ভারতের সীমানা ভুক্ত হবে। এই প্রসঙ্গে তিনি বলেন, পাক অধিকৃত কাশ্মীর দখল করার লক্ষ্য শুধু বর্তমান বিজেপি সরকার বা তার একার নয়, ১৯৯৪ সালে এই বিষয়ে সংসদে সর্বসম্মতিক্রমে একটি রেজোলিউশনও পাশ করা হয় তৎকালীন কংগ্রেসি প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের সময়ে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বিতীয় দফার ১০০ দিন পূর্তি উপলক্ষ্যে এক অনুষ্ঠানে এই প্রসঙ্গে কথা বলেন জিতেন্দ্র সিং। তিনি এদিন বলেন, ৩৭০ ধারা প্রত্যাহার করে কাশ্মীরিদের বিশেষ মর্যাকা কেড়ে নেওয়াকে নিতি মোদি সরকারের বড়সড় সাফল্য হিসেবে তুলে ধরেছেন। এর আগে স্মৃতি ইরানিও এই বিষয়ে গর্ব করেছেন।

গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করাসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করেছে পাকিস্তান। দুই দেশের সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে। কাশ্মীর সীমান্তে চলছে টানটান উত্তেজনা।

ইসমাঈল আযহার/পাবরিক ভয়েস

মন্তব্য করুন