ভ্যাপসা গরমে কাপড়ে ঘামের দাগ না লাগার উপায়

প্রকাশিত: ১১:১১ পূর্বাহ্ণ, আগস্ট ২৭, ২০১৯

ভ্যাপসা গরমে বা অতিরিক্ত পরিশ্রম করলে ঘাম হওয়াটা খুবই স্বাভাবিক ব্যপার। এই মেঘলা দিনে বাইরে বেরলেই ভ্যাপসা গরমে ঘেমে-নেয়ে জামা কাপড় একেবারে ভিজে ওঠে। ঘামের দুর্গন্ধের পাশাপাশি জামা কাপড়ে ঘামের বিশ্রী দাগ লেগে যাওয়ারও ভয় থাকে। কয়েকটি কৌশলে ঘামের দাগ লাগার হাত থেকে জামা কাপড়কে রক্ষা করা সম্ভব।

বগল, পেট কিংবা হাত পা ঘামার অনেক কারণ থাকতে পারে। অতিরিক্ত মানসিক চিন্তা বা স্নায়ু চাপ ও উত্তেজনার কারণে হতে পারে আবার কিছুটা বংশগত ব্যাপারও থাকে। শরীরে গ্লুকোজের স্বল্পতা বা শরীরে ভিটামিনের অভাব থাকলে হাত-পা অতিরিক্ত ঘামতে পারে।

বগলের ঘামার বিষয়টি বিরক্তিকরও বটে। অনেকে এটি নিয়ে লজ্জার মধ্যেও মনে পড়ে। একদিনেই তো আর এই সমস্যার সমাধান করা সম্ভব নয়। তবে কিছু সহজ সমাধান আছে, যা দিয়ে প্রতিদিনের ঘামের সমস্যা কিছুটা হলেও এড়ানো যাবে। জানতে চান উপায়গুলো কী কী? তাহলে এই তালিকাটি একবার দেখে নিন।

১. ওয়েট টিস্যু দিয়ে পরিষ্কার করুন ব্যাগের মধ্যে কিংবা পকেটে ওয়েট টিস্যু রাখেন। কাজের ফাঁকে মাঝে মাঝে ওয়াশরুমে গিয়ে ওয়েট টিস্যু দিয়ে বগল মুছে নিন। এতে আপনার ঘাম দূর হবে, আপনিও সতেজ থাকবেন।

২. অ্যান্টিপারসপিরেন্ট ডিওড্রেন্ট ব্যবহার করুন। এটি ঘাম শুষে নিয়ে আপনার জামা কাপড় শুকনো রাখতে সাহায্য করে। জামা কাপড়ে ঘামের দাগও পড়বে না।

৩. জামার ভিতরে পরার জন্য সোয়েট প্যাড ব্যবহার করে দেখুন। জামা পরার আগে সোয়েট প্যাড পরে নিয়ে তারপর জামা পরুন। এতে জামা কাপড়ে ঘামের দাগও পড়বে না।

৪. জামা কাপড় পরার আগে ঘাড়ে, বগলে ট্যালকম পাউডার লাগিয়ে নিন। পাউডার ঘাম শুষে নিয়ে দাগ লাগার হাত থেকে বাঁচাবে কাপড়কে।

৫. নিয়মিত বগল শেভ করুন। এতে ঘামের দাগও কম হবে, দুর্গন্ধও হবে না।

৬. প্রতি দিন পর পর গোসলের সময় ঘাড় ও বগল ভাল করে পরিষ্কার করুন। এতে ঘামের দাগও কম হবে, দুর্গন্ধও হবে না।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন