ডেঙ্গু মশার লার্ভা ধ্বংসে রাবির ড্রেনে লার্ভাভূক মাছ অবমুক্ত

প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০১৯

রাবি প্রতিনিধি: দেশের বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় এডিস মশার লার্ভা ধ্বংস করতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রত্যেকটি ড্রেনে জৈবিক পদ্ধতিতে মশা নিধনের জন্য তেলাপিয়া মাছ অবমুক্ত করা হয়েছে। শুক্রবার (২৩আগস্ট) সকাল ৯ টায় উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়ার তত্ত্বাবধানে এ মাছের পোনা অবমুক্ত করা হয়।

সংশিষ্ট সূত্রে জানা যায়, মশাভূক মাছ ছাড়ার মাধ্যমে মশার ডিম নিধন সম্ভব বলে জানিয়েছেন রাবির একদল গবেষক। গবেষক দল জানান, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ড্রেনের ও নর্দমার নোংরা পানিতে আমরা ‘মশাভূক মাছ’ মাছের সন্ধান পেয়েছি যারা মশার ডিম প্রচুর পরিমাণে খাবার হিসেবে গ্রহণ করে। এ মাছ ড্রেনের ও নর্দমার নোংরা পানিতে স্বাভাবিকভাবেই বেঁচে থাকতে পারে। তাই নর্দমার পানিতে মশার লার্ভা নিধনে তেলাপিয়া মাছ সবচেয়ে বেশি উপযোগী।

মাছের পোনা অবমুক্তকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া বলেন, ডেঙ্গু দেশে মহামারি রুপ ধারণ করেছে। দেশের ডেঙ্গুর এই মারাত্মক পরিস্থিতিতে এডিস মশার বংশবিস্তার রোধে মশা নিধনের নতুন নতুন প্রযুক্তিকে ব্যবহার করা শিখতে হবে। তেমনি একটি জৈবিক প্রযুক্তি হলো মশা নিধনের বায়োলজিক্যাল পদ্ধতি অর্থাৎ মাছ দিয়ে মশার লার্ভাকে ভক্ষণ করানো।

এসময় আরও উপস্থিত ছিলেন ফার্মেসি বিভাগের অধ্যাপক ড.মো. আনোয়ারুল ইসলাম, মো. আফসার আলী (পরিচালক অর্থ ও হিসাব দপ্তর) সহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

/এসএস

মন্তব্য করুন