শিশু ধর্ষণকারীরা নিজেকে মানুষ দাবি করতে পারে না: ব্যারিস্টার সুমন

প্রকাশিত: ৭:০৩ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

শিশু ধর্ষণকারীরা নিজেকে মানুষ দাবি করতে পারে না বলে মন্তব্য করেছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। বৃহস্পতিবার বিকেলে টিএসসিতে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি প্রকাশ্যে মৃত্যুদণ্ডের দাবিতে আয়োজিত মাননববন্ধনে সংহতি প্রকাশ করে এ মন্তব্য করেন তিনি।

সচেতন নাগরিক সমাজের ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ শিক্ষার্থীরা ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করে।

এসময় ব্যারিস্টার সুমন বলেন, দুই বছরের বাচ্চা থেকে শুরু করে ৭০ বছরের বয়স্ক নারীকেরও যখন ধর্ষণের কথা শুনি তখন জাতি হিসেবে মানুষ হিসেবে নিজেকে দাবি করতে পারি না। তিনি বলেন, এখানে যারা দাঁড়িয়েছে সচেতন নাগরিক সমাজ। তারা বলছেন- ওই সকল পুরুষদের আমি সহ পুরুষ যারা এই ধরনের কাজ করে এবং আইনগতভাবে বা বিভিন্নভাবে ধর্ষণের আসামীদের সাহায্য করে তাদের প্রতি ঘৃণা।

এসময় বিভিন্নজনের সাথে কথা বলেন ব্যারিস্টার সুমন। আন্দোলনের ব্যাপারে ব্যারিস্টার সুমন জানতে চাইলে সাবেক ছাত্রলীগ নেত্রী আফরিন নুসরাত বলেন, ‘আমি একজন মা হিসেবে বলছি যেভাবে আমরা বাচ্চাদের বড় করছি এটা কষ্টের। এর বিরুদ্ধে সামাজিকভাবে কঠোর আন্দোলন করা দরাকার। প্রত্যেকটা স্কুলে সভা সেমিনার করা দরকার। ধর্ষককে যদি মৃত্যুদণ্ড দেয়া হয় তাহলে সকল অপরাধীর কাছে খবর চলে এর শাস্তি মৃত্যুদণ্ড। আমরা এ আইনটা চাই’।

সায়মার বাবা বাবা আব্দুস সালামের কথার উদ্ধৃতি দিয়ে ব্যারিস্টার সুমন বলেন, বাবাব যখন প্রতিটা বাবাকে বলেন আপনার সতর্ক থাকবেন তখন মনে হয় দেশটা ছেড়ে চলে যাই। তখন হয়তো শারীরিকভাবে মুক্ত হতে পারবো কিন্তু মানসিক ভাবে মুক্ত হতে পারবো না। কারণ দেশটাকে ভালোবাসি। না দেশ ছেড়ে যেতে পারি না মুক্তভাবে বাঁচতে পারি।ধর্ষ

ধর্ষকের শুধুমাত্র মৃত্যুদণ্ড দিলেই হবে না উল্লখ্য করে ব্যারিস্টার সুমন দেশবাসীর প্রতি সারাদেশে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

/এসএস

মন্তব্য করুন