মুসলিমের হয়ে রোজা রাখলেন হিন্দু মালিক, কিন্তু কেন?

প্রকাশিত: ১০:৪৭ পূর্বাহ্ণ, মে ৩১, ২০১৯

এ এক অন্যরকম ছবি, যেখানে একজনের হয়ে অন্যজন রাখলেন রোজা৷ ‍ঠিক এমনই ঘটনা ঘটলো ভারত মহারাষ্ট্রের বুলধানা এলাকায়৷ এই জায়গার ডিভিশনাল ফরেস্ট অফিসার সঞ্জয় এন মালি তার ড্রাইভারের পরিবর্তে পালন করলেন রোজা৷ কিন্তু কেন?

সংবাদ সংস্থা এএনআই-এ এই খবর বলা হয়, গত ৬মে কথায় কথায় সঞ্জয় জাফরকে জিজ্ঞেস করেন জাফর রোজা রাখবেন কি না৷ উত্তরে জাফর জানান, সে ডিউটিতে রয়েছে আর তার শরীরও রোজা রাখার মতো অবস্থায় নেই৷

এই কথা শুনে সঞ্জয় জানান, জাফরের পরিবর্তে তিনিই এই রোজা পালন করবেন৷ আর সেই কথা মতো কাজও করলেন বুলধানার এই ডিভিশনাল ফরেস্ট অফিসার৷

একদিকে যেমন মুসলমান ড্রাইভারের জন্য হিন্দু রোজা রাখলেন৷ তেমনই আবার এর বিপরীত ছবিও ধরা পড়েছে এই দেশেই৷ চলতি মাসেই জানা যায়, রোজা ভেঙে হিন্দুর প্রাণ বাঁচান দুই মুসলিম৷ কীভাবে? আসামের হাইলাকান্দি জেলায় সাম্প্রদায়িক সংঘর্ষ হয়েছিল। সেখানে কারফিউ চলছিল।

বিবিসি খবরে প্রকাশিত হয়, অসমের বিশ্বনাথ চরিয়ালির বাসিন্দা অনিল বোরা তার ৮২ বছর বয়সী মা, রেবতী বোরাকে নিয়ে হাসপাতালে এসেছিলেন। কিছু পরীক্ষার পরে জানা যায় তাকে জরুরি ভিত্তিতে রক্ত দিতে হবে। মিসেস বোরার রক্তের গ্রুপ বি নেগেটিভ।

সেই রক্ত খুঁজে পাওয়া যাচ্ছিল না। ফেসবুকের মাধ্যমে একটি স্বেচ্ছায় রক্তদান সংগঠনের সঙ্গে অনিল বোরার যোগাযোগ হয় শোনিতপুরের বাসিন্দা মুন্না আনসারির সঙ্গে। গত রবিবার আনসারি রোজা ভেঙ্গে রক্ত দিয়েছেন রেবতী বোরাকে।

সূত্র: কলকাতা নিউজ

আইএ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন