মা দিবসে গুগলের ডুডল

প্রকাশিত: ১১:৪০ পূর্বাহ্ণ, মে ১২, ২০১৯

‘বিশ্বজুড়ে আজ পালিত হচ্ছে মা দিবস’

বিশ্বজুড়ে আজ পালিত হচ্ছে মা দিবস। এ উপলক্ষে বিশেষ ডুডল তৈরি করেছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

মা দিবসে গুগলের ডুডলটিতে দেখা যাচ্ছে, এক এক মা হাঁস ছয়টি ছানা নিয়ে হাঁটছে। মায়ের পিছে পিছে হাঁটার পরের ধাপে তারা দৌড়াচ্ছেও। এছাড়া উপর থেকে বৃষ্টি পড়তেও দেখা গেছে ডুডলে। এসময় ছানাগুলো মা হাঁসটির ডানার নিচে আশ্রয় নেয়।

গতকাল শনিবার দিবাগত রাত ১২টার পরেই সার্চ ইঞ্জিনটি এই ডুডলটি চালু করেছে, যা আজ রোববার সারা দিন থাকবে। কয়েক বছর ধরেই মা দিবসে এমন বিশেষ ডুডল প্রচার করে আসছে গুগল।

আধুনিক মা দিবসের প্রচলন হয় যুক্তরাষ্ট্রে। দিবসটির প্রবক্তা অ্যানা মারিয়া রিভস জার্ভিস। তার মা অ্যান মারিয়া রিভস জার্ভিস ছিলেন একজন শান্তিবাদী সমাজকর্মী। তিনি ‘মাদারস ডে ওয়ার্ক ক্লাব’ প্রতিষ্ঠা করেছিলেন।

১৯০৫ সালে অ্যান মারা যান। তার মৃত্যুর পর মেয়ে আনা মায়ের স্বপ্ন পূরণে কাজ শুরু করেন। সব মাকে শ্রদ্ধা জানাতে একটি দিবস প্রচলনের লক্ষ্যে সচেষ্ট হন তিনি।

১৯০৮ সালে পশ্চিম ভার্জিনিয়ার একটি গির্জায় আনা তার মায়ের স্মরণে অনুষ্ঠান করেন। একই বছর মার্কিন কংগ্রেস মা দিবসকে স্বীকৃতি দিয়ে সরকারি ছুটি ঘোষণার প্রস্তাব নাকচ করে। তবে তাতে দমে যাননি আনা। তিনি তার চেষ্টা অব্যাহত রাখেন। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে মা দিবস পালিত হতে থাকে।

অবশেষে আনার প্রচেষ্টা সফল হয়। ১৯১৪ সালে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করেন। দিনটি সরকারি ছুটি ঘোষিত হয়।

জিআরএস/পাবলিক ভয়েস

মন্তব্য করুন