পূর্ব এশিয়ায় প্রাচীনতম পবিত্র কুরআন প্রদর্শনী

প্রকাশিত: ৮:০৩ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৯

ইন্দোনেশিয়ার সুমাত্রা প্রদেশের পালম্বং শহরের মসজিদে পূর্ব এশিয়ার প্রিন্টকৃত প্রাচীনতম পবিত্র কুরআন পাণ্ডুলিপি প্রদর্শনী করা হয়।

প্রিন্টকৃত প্রাচীনতম পবিত্র কুরআন পাণ্ডুলিপি প্রদর্শনী পালম্বং শহরের জামে মসজিদে অনুষ্ঠিত হয়।

পবিত্র কুরআনের এই পাণ্ডুলিপিটি সুমাত্রার প্রথম লিথোগ্রাফিক মুদ্রণ প্রেসে ইন্দোনেশিয়ার ডাচ আধিপত্যের সময়ে ১৮৪৮ সালে প্রিন্ট করা হয়েছে। বিশেষজ্ঞরা এই পাণ্ডুলিপিটিকে দক্ষিণপূর্ব এশিয়ার প্রাচীনতম কুরআনের পাণ্ডুলিপি হিসাবে চিহ্নিত করেছেন।

সাহিত্য বিশেষজ্ঞ আহমাদ সুবহান বলেন, এই প্রদর্শনীতে উপস্থাপিত শিল্পসমূহের সংগ্রহ দেখে বোঝা যায় যে, এক শতাব্দীর মধ্যে এই অঞ্চলে বহু সাংস্কৃতিক পরিবর্তন ঘটেছে।

তিনি বলেন, ইন্দোনেশিয়ার বাইতুল কুরআনের ইতিহাসবিদগণ ১৮৪৮ সালে প্রিন্ট করা এই পাণ্ডুলিপিটিকে দক্ষিণপূর্ব এশিয়ার প্রাচীনতম কুরআনের পাণ্ডুলিপি হিসাবে বলে মনে করেন। এই পাণ্ডুলিপিটির মাধ্যমে এটাই প্রমাণিত হয় যে, দক্ষিণপূর্ব এশিয়ার মধ্যে পালম্বং শহরে সর্বপ্রমথ মুদ্রণ শিল্প সফলভাবে প্রতিষ্ঠিত হয়।

আহমাদ সুবহান আরও বলেন, বর্তমানে ১৮৪৮ সালে প্রিন্টকৃত পবিত্র কুরআনের মাত্র দুইটি পাণ্ডুলিপি অবশিষ্ট রয়েছে। একটি পাণ্ডুলিপি আবদুল আজীম আমিনের ব্যক্তিগত সংগ্রহে রয়েছে এবং অপরটি পালম্বংয়ের সুলতান দ্বিতীয় মাহমুদ বদরুদ্দীন যাদুঘরে সংরক্ষিত রয়েছে।

উল্লেখ্য যে, ইন্দোনেশিয়ার সপ্তম বৃহত্তম শহর হচ্ছে পালম্বাং। এই শহরের মোট জনসংখ্যা ১৫ লাখ।

আইএ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন